লাইফস্টাইল

ভাতের সঙ্গে যে ৫ খাবার খেলে বিপদ হতে পারে

বাঙালির ভাত ছাড়া একদিনও চলে না। শরীর সুস্থ রাখতে ভাত খুবই উপকারী। ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে, যা শরীরের অ্যানার্জি বাড়ায়।

Advertisement

তবে অতিরিক্ত ভাত খাওয়া কিন্তু ভালো নয়, এতে মুটিয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কিছু খাবার আছে যেগুলো ভাতের সঙ্গে খেলে বিপদে পড়তে পারেন। চলুন জেনে নেওয়া যাক ভাতের সঙ্গে কোন কোন খাবার খাওয়া উচিত নয়-

আরও পড়ুন: ভাত খাওয়ার পর যে ৫ কাজ করলেই বিপদ!

রুটি

Advertisement

ফাইবার ও কার্বোহাইড্রেটের সমতা বজায় রাখতে অনেকেই ভাত আর রুটি একসঙ্গে খান। এটি কিন্তু স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

আসলে ভাত ও রুটি এই দুইয়েরই গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি। ফলে একসঙ্গে খেলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে।

আলু

ভাতের সঙ্গে আলু ভর্তা, ভাজি ও তরকারি খেতে সবাই পছন্দ করেন। তবে এই দুটি খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়।

Advertisement

আরও পড়ুন: আম খাওয়ার পর যে ৫ খাবার খেলে হতে পারে বিপদ

পুষ্টিবিজ্ঞান বলছে, ভাতের সঙ্গে আলু খাওয়ার কিছু অস্বাস্থ্যকর দিক আছে। দু’টি খাবারেই ক্যালোরির পরিমাণ বেশি। ফলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফল

ভাতের সঙ্গে ফল না হলেও ভাত খাওয়ার পরপরই অনেকেই ফল খান। এক্ষেত্রে সতর্ক থাকা উচিত। ফলের সঙ্গে ভাত খেলে হজমজনিত সমস্যা দেখা দিতে পারে।

বিশেষ করে কাঁচা ফল হলে তো ঝুঁকি আরও বেশি। তাই ভাত খাওয়ার পরপরই নয় বরং আধা ঘণ্টা পর ফল খান।

আরও পড়ুন: খালি পেটে ফল খেলে কী হয়?

ভুট্টা

আলুর মতোই ভাতের সঙ্গে কর্ন খাওয়া ঠিক নয়। এতে স্টার্চের পরিমাণ বেশি থাকে, যা শরীরের জন্য তেমন ভালো নয়। তার উপর ভাতে থাকা ক্যালোরি ও স্টার্চ একসঙ্গে খেলে মুটিয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

চা

ভাত খাওয়ার পরপরই চা পান করবেন না। পেটের স্বাস্থ্য ভাল রাখতে এই অভ্যাস ত্যাগ করতে হবে। চায়ে থাকা ট্যানিন ক্যালোরির সঙ্গে বিক্রিয়ায় গ্যাস উৎপন্ন করে। তাই ঝুঁকি এড়াতে সতর্ক থাকা জরুরি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম