ফিচার

সোনম কাপুরের জন্ম

সোনম কাপুর একজন ভারতীয় অভিনেত্রী ও মডেল। ১৯৮৫ সালের ৯ জুন ভারতের মহারাষ্ট্রের মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন। সোনম কাপুর অনিল কাপুর এবং সুনিতা কাপুর এর কন্যা।

Advertisement

তিনি ইস্ট লন্ডন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অব সাউথ ইস্ট এশিয়ায় নিজের নাম নথিভুক্ত করিয়েছিলেন আন্তর্জাতিক ব্যাকালোরিয়েটের জন্য। পরে সোনাম মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। তার প্রধান বিষয় ছিল রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতি। তিনি ইংরেজি, হিন্দি এবং পঞ্জাবী ভাষায় কথা বলতে দক্ষ। তিনি ভারতীয় শাস্ত্রীয় নৃত্য এবং বিভিন্ন ল্যাটিন নৃত্যে প্রশিক্ষণ নিয়েছেন।

অভিনয়জীবন শুরু করার আগে সোনম সঞ্জয় লীলা বনসলির সহকারী হিসেবে কাজ করতেন। ব্ল্যাক ছবিটি তৈরি হওয়ার সময় তিনি সহযোগীর ভূমিকায় ছিলেন। বড় পর্দায় তিনি আত্মপ্রকাশ করেন রনবীর কাপুরের সঙ্গে বনসলির সাওয়ারিয়া ছবিতে, যা বক্স অফিসে খুব ভালো ফল করেনি। তবে বেশিরভাগ সমালোচক তার অভিনয়ের প্রশংসা করেছিলেন।

২০০৯ সালে সোনম অভিষেক বচ্চনের বিপরীতে রাকেশ ওমপ্রকাশ মেহেরার দিল্লি ৬ -এ অভিনয় করেন। এছাড়াও তার উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো- আই হেট লাভ স্টোরিস, আয়েশা, ভাগ মিলখা ভাগ, রানঝানা, প্রেম রতন ধন পায়ো, প্লেয়ারস, নিরজা, ভিরে দ্য ওয়েডিং, প্যাড ম্যান, সঞ্জু, খুবসুরত, জোয়া ফ্যাক্টর, ডলি কি ডলি ইত্যাদি।

Advertisement

সোনম কাপুর স্টারডাস্ট পুরস্কার, জি সিনে পুরস্কার, সনি ফ্রেশ ফেস অব দ্য ইয়ার, এনডিটিভির ব্র্যান্ড অ্যাম্বাসেডর অব দ্য ইয়ার, হ্যালো! হল অব ফেম অ্যাওয়ার্ডের ফেস অব দ্য ইয়ার, ফান ফেয়ারলেস ফিমেল বেস্ট ড্রেসড অ্যাওয়ার্ড পেয়েছেন। এছাড়া স্ক্রিন পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার, আইআইএফএ অ্যাওয়ার্ডস, এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ডসে মনোনীত হয়েছেন।

২০১৮ সালের ৮ মে তিনি ব্যবসায়ী আনন্দ আহুজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি এক পুত্র সন্তানের জননী।

কেএসকে/জিকেএস

Advertisement