লাইফস্টাইল

ভাইরাল ‘পটোলের মিষ্টির’ রেসিপি

বাজারে এখন পটোল বেশ সহজলভ্য। সবজি হিসেবে দারুণ উপকারী ও জনপ্রিয় এটি। বিভিন্ন ধরনের সবজি দিয়ে ডেজার্ট তৈরি করা যায়, যেমন- লাউ-শসার পায়েস, গাজরের হালুয়া ইত্যাদি।

Advertisement

তেমনই এক সুস্বাদু ডেজার্ট তৈরি করা যায় পটোল দিয়ে, যা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। পটোলের মিষ্টি এখন নেটিজেনদের প্রিয় ডেজার্টে পরিণত হয়েছে।

আরও পড়ুন: আম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিত কেন?

এটি দেখতেও যেমন আকর্ষণীয়, ঠিক স্বাদেও নাকি অনন্য এমনই মন্তব্য করছেন সবাই। চলুন তবে জেনে নেওয়া যাক স্বাদে সেরা পটোলের মিষ্টির রেসিপি-

Advertisement

উপকরণ

১. পটোল ৮-১০টি২. চিনি পরিমাণমতো৪. এলাচ ২-৩টি ৫. দারুচিনি ১টি ৬. তেজপাতা ১টি৭. সবুজ ফুড কালার সামান্য৮. দুধ আধা লিটার৯. কনডেন্স মিল্ক পরিমাণমতো ও১০. বাদাম কুচি

আরও পড়ুন: গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো মাস্তানি

পদ্ধতি

Advertisement

পছন্দমতো কয়েকটি পটোল নিয়ে মাঝ বড়াবড় কেটে নিন। তারপর ভেতরের অংশটুকু ফেলে দিয়ে কাটা চামচ দিয়ে ছিদ্র ছিদ্র করে নিতে হবে। এরপর কয়েক মিনিটের জন্য সেদ্ধ করে নিন।

তারপর চিনির সিরার মধ্যে রেখে দিতে হবে সেদ্ধ পটোলগুলো। সিরায় অবশ্যই এলাচ, দারুচিনি ও তেজপাতা দিতে হবে, যেন পটোলের গন্ধ না থাকে।

চিনির সিরা শুকিয়ে আসলে পটোলগুলো তুলে নিতে হবে। ফুড কালার থাকলে চিনির সিরায় সবুজ কালার দিতে পারেন, তাহলে পটোলের রং আরও সবুজ দেখাবে।

আরও পড়ুন: ম্যাংগো আইসক্রিম তৈরি করুন মাত্র ৩ উপকরণে

তারপর আধা লিটার দুধের ছানা করে নিতে হবে। ছানার সঙ্গে কনডেন্স মিল্ক মিশিয়ে নিন, ছানা মিষ্টি করার জন্য। এবার চিনির সিরায় ডুবিয়ে নেওয়া একেকটি পটোলের ভেতরে পুর হিসেবে ছানা মিষ্টি ভরে নিন।

এবার সাজানোর জন্য দেখতে আরও আকর্ষণীয় করতে পটোলের মিষ্টির ওপর বাদাম কুচি দিয়ে সাজিয়ে নিতে পারেন ইচ্ছেমতো।

জেএমএস/জেআইএম