বিনোদন

সোলসের ৫০ বছর পূর্তিতে লোগো উন্মোচন

প্রতিষ্ঠার ৫০ বছরে পা রেখে বেশ কিছু নতুন পরিকল্পনা হাতে নিয়েছে দেশের অন্যতম ঐতিহ্যবাহী ব্যান্ড সোলস। এর মধ্যে রয়েছে নিজেদের নতুন লোগো উন্মোচন, ৫০টি গান প্রকাশ, দেশ-বিদেশে সিরিজ কনসার্ট এবং একটি গ্র্যান্ড কনসার্টের মাধ্যমে ৫০ বছর পূর্তি উদযাপন।

Advertisement

আরও পড়ুন: ঈদ আয়োজনে সোলস ফিচারিং ঢাকা কয়্যার

এরই সূত্রপাত আজ মঙ্গলবার (৬ জুন) রাজধানীর এক অভিজাত ক্লাবে এই আনুষ্ঠানিকতা হয়। লোগো তিনটি সবার সামনে উন্মোচন করেন সোলসের সাবেক তিন সদস্য নেওয়াজ, পিলু খান ও র‌্যালি। এসময় পাশে উপস্থিত ছিলেন ব্যান্ডের বর্তমান সদস্যরা।

এ ব্যান্ডের অন্যতম সদস্য পার্থ বড়ুয়া বলেন, ‘আমরা লোগো তিনটি ব্যান্ডের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করেছি। ১৫ জুন পর্যন্ত যে লোগোটি দর্শক-শ্রোতাদের সর্বাধিক রায় পাবে, সেটিই চূড়ান্ত হবে। যা ব্যবহার করা হবে ব্যান্ডের অফিসিয়াল প্যাড, কনসার্ট ব্যাকড্রপ, গান ও অ্যালবামে।’

Advertisement

এরপর পার্থ বড়ুয়ার আহ্বানে দলটির সঙ্গে শুরু থেকে সংযুক্ত থাকা দেশের অন্যতম গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী নতুন তথ্য ঘোষণা সোলসের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটি হলো, আগামী এক বছর অনেক নতুন গান তৈরি করে প্রকাশ করবে দলটি। সেই লক্ষ্যে খোঁজা হচ্ছে মানসম্পন্ন গীতিকার। সেরা ১০ গীতিকারে গান সোলস গান প্রকাশ করবে।

সোলসের ৫০ বছর পূর্তিতে লোগো উন্মোচন অনুষ্ঠানে হাজির ছিলেন সাবেক সদস্য ও রেনেসাঁর বর্তমান সদস্য পিলু খান। তিনি শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘যে কোনো ব্যান্ড টিকিয়ে রাখার জন্য দুটো বিষয় খুব গুরুত্বপূর্ণ। দলনেতাকে হতে হবে কমপ্লিট মিউজিশিয়ান এবং নেতৃত্বের অধিকারী। আমি খুবই আনন্দিত, আমরা বের হওয়ার পর সোলস একইভাবে টিকে আছে তেমনই একজন কমপ্লিট মিউজিশিয়ান পার্থ বড়ুয়ার নেতৃত্বে। এটা বজায় থাকুক।’

আরও পড়ুন: ভালোবাসা দিবসে সোলসের উপহার (ভিডিও)

সোলসের পথচলা শুরু ১৯৭৩ সাল থেকে, চট্টগ্রামে। তবে সূত্রপাত হয়েছে তারও এক বছর আগে (১৯৭২)। সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েক তরুণ ‘সুরেলা’ নামের একটি ব্যান্ড গঠন করে।

Advertisement

১৯৭৩ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয় ‘সোলস’। সাজেদ, লুলু ও রনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। এরপর আর থেমে থাকতে হয়নি দলটিকে।

বরং এই দলটি হয়ে ওঠে ব্যান্ড তারকা তৈরির কারখানা হিসেবে। যে দলের গান চট্টগ্রাম থেকে ছড়িয়ে পড়ে গোটা দেশে। ধারাবাহিকভাবে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়ুয়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ অনেকে।

এর মধ্যে নাসিম আলী খান ও পার্থ বড়ুয়া এখনো ‘সোলস’ এর পতাকা আগলে আছেন। সঙ্গে আছেন আহসানুর রহমান আশিক (ড্রামস), মীর শাহরিয়ার মাসুম (কিবোর্ড) ও মারুফ হাসান রিয়েল (বেজ গিটার)। ১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস’। এটি ছিল দেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম।

এমআই/এমএমএফ/এএসএম