লাইফস্টাইল

ম্যাংগো আইসক্রিম তৈরি করুন মাত্র ৩ উপকরণে

আমের এই মৌসুমে কমবেশি সবাই পাকা আমের স্বাদ নিচ্ছেন। পাকা আম দিয়ে বিভিন্ন ধরনের ডেজার্ট তৈরি করেও খাচ্ছেন কমবেশি সবাই। তবে এই গরমে প্রাণ জুড়াতে আইসক্রিমের কিন্তু বিকল্প নেই।

Advertisement

আর তা যদি হয় আমের আইসক্রিম তাহলে তো কথায় নেই! চাইলে ঘরে মাত্র ৩ উপকরণেই তৈরি করে নিতে পারে ম্যাংগো আইসক্রিম। রইলো রেসিপি-

আরও পড়ুন: ঝটপট আমের মোরব্বা তৈরির রেসিপি

১. পাকা মিষ্টি আম ৪টি২. দুধ ৭৫০ মিলিলিটার৩. চিনি আধা কাপ

Advertisement

পদ্ধতি

প্রথমে আমগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। আমের আঁটি ছাড়িয়ে শুধু আমের পাল্প বের করে নিন। এরপর তা ছাঁকনিতে ফেলে রস অন্য পাত্রে ঢেলে নিন। যাতে কোনো আঁশ না থাকে।

এখন আমের এই রসের মধ্যে পরিমাণমতো চিনি মিশিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ। তারপর এখন বড় পাত্রে দুধ ফুটিয়ে নিন ১৫ মিনিট ধরে। হালকা আঁচে নেড়ে দুধ ঘন করে নিন।

আরও পড়ুন: আমের চেয়ে এর খোসার পুষ্টিগুণই কি বেশি?

Advertisement

এরপর সামান্য মিল্ক মেড বা ক্রিম অ্যাড করুন। এবার তা ভালো করে মিশিয়ে নিন। আরও ১০ মিনিট নাড়ুন। তারপর চুলা বন্ধ করে দিন।

এবার দুধের মিশ্রণ ঠান্ডা করে নিয়ে প্রস্তুত করা আমের রস দিয়ে ১০-১৫ মিনিট ব্লেন্ডারে ভালো করে মিক্স করুন। এবার মিশ্রণটি আইসক্রিম মোল্ডে বা ঘরে থাকা আইসক্রিমের বাটিতে সেট হওয়ার জন্য রেখে দিন ফ্রিজারে।

তবে পাত্রটি প্লাস্টিক বা কাচের হলে ভালো হয়। সেট হয়ে গেলে ফ্রিজ থেকে আইসক্রিম বের করুন। এই গরমে বাইরে থেকে ফিরে বা অতিথি আপ্যায়নে ঝটপট পরিবেশন করতে পারেন ঠান্ডা ঠান্ডা সুস্বাদু ম্যাংগো আইসক্রিম।

জেএমএস/এমএস