অর্থনীতি

৪৮ হাজার পোশাক কারখানায় শ্রমিকের ডাটাবেজ প্রণয়ন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ৪৮ হাজার পোশাক শিল্প কারখানায় শ্রমিকের তথ্য সংবলিত ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে। এছাড়া সেবা ব্যবস্থার উন্নয়নে মজুরি সংক্রান্ত ডাটাবেজ তৈরি করা হচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেট বক্তব্যে এ তথ্য জানান অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী হিসেবে এটি তার পঞ্চম বাজেট।

বাজেট বক্তব্যে মন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন-ভাতাসহ অন্যান্য সুবিধা দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিত করার জন্য প্রয়োজন যথাযথ তথ্য-উপাত্ত। তাই ৪৮ হাজার পোশাক শিল্প কারখানায় শ্রমিকের তথ্য সংবলিত ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে। এছাড়া সেবা ব্যবস্থার উন্নয়নে মজুরি সংক্রান্ত ডাটাবেজ তৈরি করা হচ্ছে। পাশাপাশি বাংলাদেশ লেবার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এলইএমএস) সফটওয়্যারের মাধ্যমে প্রথম পর্যায়ে তিন লাখ শ্রমিকের তথ্য অন্তর্ভুক্ত করে ডাটাবেজ তৈরির উদ্যোগ নিয়েছি। আমরা পর্যায়ক্রমে দেশের সব শ্রমিকের তথ্য এ ডাটাবেজ সফটওয়্যারে অন্তর্ভুক্ত করতে চাই।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্য নিয়ে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি।

Advertisement

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’। এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। এছাড়া আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদের ১৫তম বাজেট এটি।

আইএইচআর/এমএএইচ/জেআইএম