তথ্যপ্রযুক্তি

এক চার্জে ১১০ কিলোমিটার চলবে এই ই-স্কুটার

একদিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, অন্যদিকে পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক গাড়ির ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে সবখানেই। সেজন্য একের পর এক সংস্থা নিয়ে এসেছে তাদের বৈদ্যুতিক গাড়ি, বাইক ও স্কুটার। এবার ভারতের জনপ্রিয় বাইক নির্মাতা সংস্থা রানার মোবিলিটি নিয়ে এলো তাদের নতুন ই-স্কুটার। যেটির মাইলেজ পাবেন ১১০ কিলোমিটার।

Advertisement

স্কুটারটিতে নিও-রেট্রো ডিজাইন দেওয়া হয়েছে। স্কুটারের হেডল্যাম্পে রয়েছে ছোট্ট টিউবের মতো লাইটনিং এলিমেন্ট এবং এলইডি টেইল ল্যাম্প। এইচএস ইভির টার্ন ইন্ডিকেটরগুলো দেওয়া হয়েছে ফ্রন্ট অ্যাপ্রনে। সিটটি ফ্ল্যাট ডিজাইনের, পেছনে রয়েছে একটি গ্র্যাব রেল। এছাড়া স্কুটারটি অ্যালয় হুইল অফার করবে।

আরও পড়ুন: বাজারে এলো হোন্ডার প্রথম ই-স্কুটার

নতুন ইলেকট্রিক স্কুটারটিতে ডিজিটাল স্ক্রিন রয়েছে, যা চালককে একাধিক জরুরি তথ্য দেখাবে। অ্যান্টি-থেফট লোকেটর থেকে শুরু করে ওভার দ্য এয়ার আপডেটের মাধ্যমে রিমোট ফ্লিট ম্যানেজমেন্টের মতো চমৎকার ফিচার রয়েছে এই স্কুটারে।

Advertisement

স্কুটারটিতে একটি ৬০ভি ৪০এএইচ লিথিয়াম আয়ন লিক্যুইড কুলড ওয়্যার বাউন্ডেড ব্যাটারি ব্যবহার করছে। ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম। সংস্থার দাবি, এক চার্জে এই ই-স্কুটারটি ১১০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে।

সাদা, কালো, ধূসর, লাল এবং সবুজ-এই পাঁচটি রঙের ভ্যারিয়েন্টে পাওয়া যাবে স্কুটারটি। ভারতের বাজারে এর দাম থাকছে ১ লাখ ২৫ হাজার থেকে ১ লাখ ৩০ হাজারের মধ্যেই। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৬২ হাজার থেকে ১ লাখ ৭০ হাজার টাকার মধ্যে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

Advertisement