দেশজুড়ে

সিরাজগঞ্জে দুই দিনব্যাপী ‘বাঁশের মেলা’

সিরাজগঞ্জের রায়গঞ্জে দুই দিনব্যাপী বাঁশের মেলা শুরু হয়েছে। রোববার (২৮ মে) সকালে উপজেলার নিমগাছি বাজারে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

Advertisement

স্থানীয়রা জানান, ১৫৫৬ সাল থেকে এ এলাকায় মেলাটি হয়ে আসছে। এ মেলায় ওঁরাওরা বাঁশকে দেবতা মনে করে পূজা করে। কয়েকশ বছরের পুরোনো এ মেলা জ্যৈষ্ঠ মাসের দ্বিতীয় রোববার শুরু হয়। চলে সোমবার পর্যন্ত। তবে মেলা ঘিরে বাড়িতে আত্মীয়-স্বজনের আসা-যাওয়া থাকে সপ্তাহজুড়ে।

এ মেলাকে স্থানীয়ভাবে ‘মাদারের মেলা’ বা ‘জামাইবরণ মেলা’ বলা হয়ে থাকে। এ মেলার আয়োজন হয় একটি বিশেষ বাঁশকে ঘিরে। ঝাড়ে সবচেয়ে বড় বাঁশকে ওঁরাওরা বলে ‘মাদার’। ওই বাঁশ কেটে লাল কাপড়ে মুড়িয়ে ১৫-২০ জনের একটি দল বেরিয়ে পড়ে। ঢাকঢোল বাজিয়ে গান গেয়ে লাঠিখেলা দেখায় দলটি। অনেক আগে থেকে এখানকার ওঁরাও জনগোষ্ঠীর মানুষ বাঁশকে দেবতা মনে করে পূজা করত। মেলা শুরুর সপ্তাহখানেক আগে থেকে গ্রামে চলে মাদারের বাঁশ নিয়ে ঘুরে চাল ও টাকা তোলার কাজ। তারপর সেসব দিয়ে চলে মেলার দুই দিন পূজা ও প্রসাদ রান্না করা হয়।

আরও পড়ুন: কুমিল্লার বাঁশি যাচ্ছে দেশ-বিদেশে

Advertisement

এ উপলক্ষে মেয়ের জামাইদের নিমন্ত্রণ করে আনা হয়। উৎসবে শ্বশুরবাড়ি থেকে জামাইকে নানা উপহার দেওয়া হয়। জামাইও মেলায় গিয়ে মাছ-মিষ্টি কিনে আনেন শ্বশুরবাড়িতে।

উজ্জ্বল মাহাতো নামের এক যুবক বলেন, মেলাটি যে নামেই ডাকি না কেন এটির রং ছড়িয়ে যায় সবার জীবনেই। আগে এ মেলাকে কেন্দ্র করে নিমগাছি বাজারে যাত্রা, সার্কাসসহ চিত্তবিনোদনের আয়োজন হলেও এখন সেটা হয় না।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু হেনা মো. মোস্তফা কামাল রিপন জানান, বাঁশের মেলাটি করোনাভাইরাসের পর আর বসেনি। এবার সবার দাবিতে ঐতিহ্যের এ মেলাটি একটু ছোট পরিসরে দুদিনের জন্য শুরু করা হয়েছে।

এম এ মালেক/আরএইচ/জেআইএম

Advertisement