বিনোদন

‘স্বর্ণপাম’ জিতেছে ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমা

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর হচ্ছে কান চলচ্চিত্র উৎসব। এবার বসেছিল এর ৭৬তম আসর। কানের সবচেয়ে প্রত্যাশিত বিষয়টি হচ্ছে ‘স্বর্ণপাম’।

Advertisement

কান উৎসবের শুরু থেকেই আলোচনার বিষয়বস্তু থাকে ‘স্বর্ণপাম’। কার ভাগ্যে জুটবে এটি- তা নিয়ে চলে বিভিন্নমুখী জল্পনা-কল্পনা। অবশেষে জানা গেলো স্বর্ণপাম জয়ী ও এর সিনেমার নাম।

আরও পড়ুন: কান উৎসবে প্রসেনজিতের নতুন সিনেমার পোস্টার

কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে সেরা সিনেমা হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছে ‘অ্যানাটমি অব অ্যা ফল’। জাস্টিন ট্রিয়েট সিনেমাটি নির্মাণ করেছেন করেছেন।

Advertisement

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক, উৎসব কর্তৃপক্ষ ও আমন্ত্রিত অতিথি।

আরও পড়ুন: কানে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় তরুণীর ব্যতিক্রমী প্রতিবাদ

স্বর্ণপাম জয়ী জাস্টিন ট্রিয়েট। ছবি: বিবিসি

অনুষ্ঠানে পর্যায়ক্রমে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। ‘দ্য পট আউ ফেউ’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন ট্রান আন হুং, ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমার জন্য গ্র্যান্ড প্রিক্স জিতে নিয়েছেন জোনাথন গ্লেজার, সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন মনস্টার সিনোমর জন্য সাকামতো।

Advertisement

মোট ২১টি চলচ্চিত্র স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিলো। এ সিনেমাগুলো হলো, অ্যানাটমি অফ অ্যা ফল (জাস্টিন ট্রিয়েট), মনস্টার (হিরোকাজু কোর-এডা), সল ডেল’আভেনিয়ার (নান্নি মরেট্টি), ক্লাব জিরো (জেসিকা হাউসনার), দ্য জোন অব ইন্টারেস্ট (জোনাথন গ্লেজার), ফলেন লিভস (আকি কাউরিসমাকি), ফোর ডটার্স (কাউথার বেন হানিয়া), অ্যাস্টেরয়েড সিটি (ওয়েস অ্যান্ডারসন), লা চিমেরা (এলিস রোওয়াকের), লাস্ট সামার (ক্যাথেরিন ব্রেইল্লাত), দ্য পট আউ ফেউ (ট্রান আন হুং), অ্যাবাউট ড্রাই গ্রাসেস (নুরি বিলগে চেইলান), মে/ডিসেম্বর (টড হেইন্স), রাপিটো (মার্কো বেলোচ্চিও), ফায়ারব্র্যান্ড (করিম আইনুজ), দ্য ওল্ড ওক (কেন লোচ), হোমকামিং (ক্যাথেরিন কোরসিনি) এবং বানেল এট আদমা (রামাতা-তৈলায়ে সি), পারফেক্ট ডেইজ (উইম ওয়েন্ডারস), ইয়থ (ওয়াং বিং), ব্ল্যাক ফ্লাইস (জঁ স্টিফান সুভ্যার)।

আরও পড়ুন: কান উৎসবে রোমান্টিকতা ছড়ালেন সানি লিওন

প্রতিযোগিতা বিভাগ ছাড়াও এবার কান মাতিয়েছে তারকাবহুল বেশ কিছু সিনেমা। এসব সিনেমার মধ্যে রয়েছে ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি (জেমস ম্যানগোল্ড) ও কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন (মার্টিন স্করসিস)।

৭৬তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড। তিনি দুইবার স্বর্ণপাম জয় করেছেন। তার নেতৃত্বে বিচারক হিসেবে ছিলেন ব্রি লারসন, জুলিয়া দুকুরনো এবং পল ড্যানো, মরিয়ম টুজানি, দনি মিনোশে, রুঙ্গানো নিয়োনি, আতিক রহিমি, দামিয়ান সিফ্রন।

এমএমএফ/জিকেএস