আন্তর্জাতিক

পারমাণবিক স্থাপনায় ‘বড় কিছু’ করতে চলেছে রাশিয়া

রাশিয়া ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনার নাটক সাজানোর পরিকল্পনা করছে বলে দাবি করেছে ইউক্রেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয় বাহিনীর প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র ঘিরে সামরিক কার্যকলাপ বাড়িয়েছে রাশিয়া। সেখানে যেকোনো মুহূর্তে পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র বর্তমানে রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। ওই এলাকায় একে অপরের বিরুদ্ধে বারবার হামলার অভিযোগ তুলেছে কিয়েভ ও মস্কো।

শুক্রবার (২৬ মে) ইউক্রেনের গোয়েন্দা অধিদপ্তর বলেছে, জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে ব্যাপক উসকানি ও দুর্ঘটনার নাটক মঞ্চস্থ করার প্রস্তুতি নিচ্ছে রুশ বাহিনী। নিকটতম সময়ে এই ঘটনা ঘটতে পারে বলে সতর্ক করেছে কিয়েভ।

আরও পড়ুন>> রাশিয়া ইউক্রেনে জয়ী হতে পারবে না: যুক্তরাষ্ট্র

Advertisement

ইউক্রেনের গোয়েন্দা অধিদপ্তর এক বিবৃতিতে বলেছে, তারা (রাশিয়া) জেডএনপিপি [জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র] অঞ্চলে আক্রমণের পরিকল্পনা করছে। এরপরে তেজস্ক্রিয় পদার্থ লিকেজের ঘোষণা দেবে।

Russians are preparing massive provocation and imitation of the accident at the Zaporizhzhia nuclear plant in the nearest hours. They are planning to attack the territory of the ZNPP. After that, they will announce the leakage of the radioactive substances. pic.twitter.com/Vk6hRDD26v

— Defence intelligence of Ukraine (@DI_Ukraine) May 26, 2023

বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যুৎকেন্দ্র থেকে তেজস্ক্রিয় পদার্থ লিকেজ একটি বৈশ্বিক ঘটনা হবে এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত করতে বাধ্য করবে। এই সময়ের মধ্যে সব ধরনের সহিংসতা বন্ধ রাখতে হবে। এই বিরতিকে রাশিয়া তার বাহিনীকে পুনর্গঠিত করতে এবং ইউক্রেনের পাল্টা আক্রমণ বন্ধ করার জন্য আরও ভালোভাবে প্রস্তুতি নিতে ব্যবহার করবে।

আরও পড়ুন>> সীমান্ত পেরিয়ে রাশিয়ার ভেতরে হামলা চালালো কারা?

Advertisement

 ইউক্রেনীয় গোয়েন্দাদের মতে, রাশিয়া স্পষ্টতই এ ঘটনার জন্য ইউক্রেনকে দোষারোপ করবে। তাদের আক্রমণের উদ্দেশ্য হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঘটনাটি তদন্তে এবং যুদ্ধে বিরতি দিতে বাধ্য করা।

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুৎকেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়লে অবিলম্বে আশপাশের লোকদের সরিয়ে নিতে হবে। কিন্তু যুদ্ধের মধ্যে এই প্রক্রিয়া অত্যন্ত জটিল হতে পারে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইউক্রেনের বহুল প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও এর আশপাশে প্রতিরক্ষামূলক কার্যক্রম বাড়াচ্ছে রুশ বাহিনী।

Moscow is preparing a large-scale provocation to create a center of radiation danger, according to @DI_Ukraine In the coming hours, the russians are preparing a large-scale provocation to simulate an accident at the Zaporizhzhia nuclear power plant.https://t.co/KuxZEGRB2i

— Sergiy Kyslytsya (@SergiyKyslytsya) May 26, 2023

জাপোরিঝিয়ায় দুর্ঘটনার নাটক সাজানোর পরিকল্পনার অভিযোগ সম্পর্কে টুইট করেছেন জাতিসংঘে ইউক্রেনের প্রতিনিধি সার্জি কিসলসিয়াসও। তার দাবি, ‘আগামী কয়েক ঘণ্টার মধ্যে’ এটি শুরু হয়ে যেতে পারে।

আরও পড়ুন>> রাতভর কিয়েভে রাশিয়ার ড্রোন হামলা

তবে দাবির সপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি কিসলসিয়াস। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পক্ষ থেকেও এখন পর্যন্ত জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে কোনো রেডিয়েশন লিকেজের খবর পাওয়া যায়নি।

সূত্র: আল-জাজিরাকেএএ/