ভ্রমণ

বিশ্বের যে স্থানে সেলফি তুলতে গিয়ে মারা গেছেন অনেকেই

বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে মনোমুগ্ধকর সব প্রাকৃতিক সৌন্দর্য। প্রকৃতির এই রূপ দেখতে হাজার হাজার মানুষ বিভিন্ন দর্শনীয় স্থানে ভিড় করেন। এই বিশ্বে ঠিক তেমনই কয়েকটি স্পট আছে, যেখানে গিয়ে অন্তত একটি হলেও ছবি তোলার ইচ্ছা আছে অনেকেরই।

Advertisement

তবে জানলে অবাক হবেন, এসব স্পট এতোটাই বিপজ্জনক যে সেখান থেকে অনেক মানুষেরই মৃত্যু হয়েছে। তবুও এসব দর্শনীয় স্থানে সেলফি তোলার আশায় অনেক পর্যটকই ভিড় করেন। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বিপজ্জনক সেলফি স্পট কোনগুলো-

আরও পড়ুন: প্রিয়জনকে নিয়ে থাইল্যান্ড ভ্রমণে ঘুরে দেখবেন যেসব স্পট

মেরিন ড্রাইভ প্রমনেড, ভারত

Advertisement

মুম্বাইয়ের মেরিন ড্রাইভের সৌন্দর্য দেখতে যান বিপুল সংখ্যক পর্যটক। কমবেশি সবাই সেলফিও তোলেন সেখানে গিয়ে। তবে জানলে অবাক হবেন, স্থানটি সেলফি সম্পর্কিত মৃত্যুর তালিকায় শীর্ষে আছে। এ কারণে সেখানে গিয়ে সেলফি তোলা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

মাউন্ট হুয়াশান, চীন

এই পাহাড়ের বিখ্যাত কাঠের হাইকিং ট্রেইল এতোটাই বিপজ্জনক যে, সেখান থেকে পড়ে এ যাবতকালে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। যদি কেউ সেখানে সেলফি তুলতে চান তাহলে নিজের জীবনে ঝুঁকি নিতে হবে তাকে।

আরও পড়ুন: সঙ্গীকে নিয়ে দুবাই ভ্রমণে যে ভুল করলে হতে পারে জেল

Advertisement

মাচু পিচু, পেরু

ধ্বংসাবশেষ ও প্রাকৃতিক দৃশ্যের জন্য মনোরম এক স্থান হলো মাচু পিচু। সেখানে গেলে কমবেশি সব পর্যটকই সেলফি তোলেন। তবে জানলে অবাক হবেন, এই স্থান খুবই বিপজ্জনক।

কারণ সেখানকার পাথরে সিঁড়িগুলো বেশিরভাগ সময়ই ভেজা ও স্যাঁতস্যাঁতে থাকে। সেখান থেকে পা পিছলে পড়ে গেয়ে অনেকেই মৃত্যুবরণ করেন।

ট্রলটুঙ্গা রক, নরওয়ে

ট্রলটুঙ্গা অর্থ হলো ট্রলের জিহ্বা। সেলফির জন্য জনপ্রিয় এই স্পট কিন্তু মারাত্মকও বটে। এই সাইটের পথ খুবই বিপজ্জনক ও ক্লান্তিকর। সবার পক্ষে সেখানে পৌঁছানো সম্ভব নয়। ছবি তোলার নেশায় সেখানে পৌঁছাতে গিয়ে এ পর্যন্ত অনেকেই প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন: হেঁটে যে রাস্তা আজও শেষ করতে পারেনি কেউ

মার্কিন জাতীয় উদ্যান

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় উদ্যানগুলো গিয়ে বেশিরভাগ দর্শনার্থীই ভালুকের সঙ্গে সেলফি তোলার চেষ্টা করেন। যা অতি বিপজ্জনক। ভালুকের থাবায় অনেকেই গুরুতর আহত এমনকি মৃত্যুবরণও করেছেন।

সেখানকার কর্মকর্তারা এ ধরনের বিপজ্জনক কার্যকলাপ এড়িয়ে চলার জন্য অনেক মানুষকে আটকানোর চেষ্টা করছেন ও এ বিষয়ক সতর্কতাও জারি করেছেন।

কিলাউয়া, হাওয়াই

সক্রিয় আগ্নেগিরির সঙ্গে সেলফি তোলা কতটা বিপজ্জনক হতে পারে, তা অনেক পর্যটকেরই হয়তো ধারণা নেই! এ ধরনের কিছু পর্যটক কিলাউয়ায় গিয়ে ভিড় করেন, আগ্নেয়গিরির পাশে সেলফি তোলার জন্য।

এটি হাইওয়ান দ্বীপপুঞ্জের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি। সেখানে ছবি তুলতে গিয়েও অনেকের প্রাণহানি ঘটেছে।

আরও পড়ুন: ঢাকার প্রাচীন যত দর্শনীয় স্থান

প্লিটভাইস লেক জাতীয় উদ্যান, ক্রোয়েশিয়া

প্লিটভাইস লেক ন্যাশনাল পার্ক বেশ শান্ত ও নিরিবিলি মনে হলেও ততটা নিরীহ নয়। পাহাড়ে উপরের এই উদ্যানে পৌঁছানো বেশ মুশকিল। সেখানে পৌঁছাতে গিয়ে অনেকেই এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন। তাই ছবি তোলার নেশায় সেখানে যাওয়ার চেষ্টা না করাই ভালো।

গ্র্যান্ড ক্যানিয়ন, অ্যারিজোনা

অ্যারিজোনার গ্র্যান্ড ক্যানিয়নের ঈগল পয়েন্ট পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় এক স্থান। তবে সেখানে গিয়ে সেলফি তোলা বেশ বিপজ্জনক। সেখানে ছবি তুলতে গিয়ে অনেকেই মারা গেছেন, এমন তথ্য আছে।

আরও পড়ুন: পাহাড়জুড়ে বিশাল রেস্টুরেন্ট, একসঙ্গে খেতে পারেন ৫৮০০ জন

টাফট পয়েন্ট, ইয়োসেমাইট ন্যাশনাল পার্ক

ইয়োসেমাইটের গ্রানাইট চূড়াগুলো দেখলে আপনি মুগ্ধ হয়ে যাবেন। সেখানে গিয়ে ছবি তোলার আকাঙ্খা অনেকের মনেই আছে। তবে সেখনে পৌঁছানো অনেক কঠিন।

কারণ এই পাহাড়ের চূড়ায় থাকা শিলাগুলো অনেকটা আলকা প্রকৃতির। একটির উপর পা দিলেই আপনি পড়ে যেতে পারে শত শত ফুট নিচে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস