তথ্যপ্রযুক্তি

যে কারণে হারাতে পারেন জি-মেইল অ্যাকাউন্ট

বর্তমানে অফিসিয়াল কিংবা ব্যক্তিগত চ্যাটের জন্য মেইল ব্যবহার করেন। তুলনামূলক অন্যান্য চ্যাট প্ল্যাটফর্ম থেকে নিরাপদ হওয়ার এর ব্যবহারকারীর সংখ্যাও অনেক। তবে গুগল এবার অনেকের জি-মেইল অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে।

Advertisement

যারা ২ বছরের বেশি সময় ধরে জি-মেইল অ্যাকাউন্ট লগইন করেননি তারা বিপদে পড়তে পারেন। কারণ গুগল সিদ্ধান্ত নিয়েছে যেসব জি-মেইল অ্যাকাউন্টে ২ বছরের বেশি সময় ধরে লগইন করা হয়নি, সেইসব অ্যাকাউন্ট সরিয়ে দেবে তারা। ইনঅ্যাকটিভ অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নতুন আপডেট নিজেদের পলিসিতে যুক্ত করেছে গুগল কর্তৃপক্ষ।

পাশাপাশি গুগল ব্যবহারকারীদের কাছে আবেদন জানিয়েছে তারা যেন দু’বছরে অন্তত একবার তাদের জি-মেইল অ্যাকাউন্ট লগইন করেন। এর আগে গুগলের একটি পলিসি ছিল যেখানে বলা হয়েছিল অ্যাকাউন্টে থাকা ডেটা যা দু’বছর ধরে ব্যবহার হয়নি, সম্ভবত তা মুছে যাবে। তবে নতুন পলিসি অনুসারে সব ডেটাই ডিলিট হয়ে যাবে, কারণ অ্যাকাউন্ট সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল সংস্থা।

আরও পড়ুন: প্রিয়জনের জন্মদিন, বিশেষ দিবস মনে করিয়ে দেবে গুগল

Advertisement

গুগল সংস্থা জানিয়েছে, ঝুঁকি কমাতে তারা গুগল অ্যাকাউন্টের ইনঅ্যাকটিভ পলিসি আপডেট করতে চলেছে। অ্যাকাউন্ট ডিলিট করার সঙ্গে গুগল ওয়ার্কস্পেস যেমন- জিমেল, গুগল ডক্স বা ডকুমেন্ট, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব, গুগল ফটো- এর মধ্যে থাকা ডেটাগুলোও ডিলিট হয়ে যাবে।

এ বছর ডিসেম্বরে নতুন নিয়ম কার্যকর হবে। তাই এখনো যারা জি-মেইল অ্যাকাউন্ট ইনঅ্যাকটিভ আছেন তারা কিছুটা সময় পাবেন অ্যাকাউন্ট অ্যাকটিভ করে নেওয়ার। কারণ ডিলিট হয়ে যাওয়া জিমেল অ্যাড্রেস পুনরায় আর পাওয়া যাবে না। তাই আপনার অব্যবহৃত জি-মেইল অ্যাকাউন্টটি রাখতে চাইলে একবার লগইন করুন। কিছু মেইলের রিপ্লাই দিন। অর্থাৎ অ্যাকাউন্টটি সচল রাখুন।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

Advertisement