তথ্যপ্রযুক্তি

বৃষ্টিতে স্মার্টফোন সুরক্ষায় যা করবেন

ঘরে থাকতে দেখছেন রৌদ্রজ্জ্বল দিন, কিন্তু বাইরে এসেই পড়তে হলো ঝুম বৃষ্টির মধ্যে। পূর্ব প্রস্তুতি না থাকায় কাকভেজা হয়ে যেতে হচ্ছে গন্তব্যস্থলে। নিজে ভিজলেও সঙ্গে থাকা স্মার্টফোনটিকে বৃষ্টি থেকে রক্ষা করা জরুরি। তা না হলে বৃষ্টির পানিতে ভিজে সাধের স্মার্টফোনটি নষ্ট হতে পারে।

Advertisement

চলুন জেনে নেওয়া যাক বৃষ্টিতে স্মার্টফোন সুরক্ষায় যা করতে পারেন-

ফোনে একটি ওয়াটারপ্রুফ কেস রাখুনবর্ষাকালে এবং সুইমিং পুলে সাঁতার কাটার সময় ফোনের জন্য ওয়াটারপ্রুফ কেস ব্যবহার করুন। এতে কোনোভাবে বৃষ্টিতে ভিজলেও ফোনের ভেতর পানি ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে না। ব্যাগে সবসময় এমন একটি কেস রাখার চেষ্টা করুন। এতে আপনি যখন বাইরে বেরবেন, তখন হঠাৎ বৃষ্টি এলে চিন্তার কোনো কারণ থাকবে না।

আরও পড়ুন: স্মার্টফোনের চার্জিংয়ে সমস্যা হলে যা করবেন

Advertisement

মোবাইল পাউচে স্মার্টফোন রাখুনবর্তমানে বাজারে অনেক ধরনের এয়াটারপ্রুফ মোবাইল পাউচ পাওয়া যায়। এগুলো ট্রান্সপারেন্টও হয়। ফলে ফোন ব্যবহার করতে কোনো রকম সমস্যা হবে না। এমনকি বৃষ্টির মধ্যে ফোন এলেও আপনি অনায়াসেই তা ধরে ফেলতে পারবেন।

IP 67 বা IP68 রেটিংসহ ফোন কিনুনযখনই নতুন ফোন কিনবেন, চেষ্টা করুন IP 67 বা IP68 রেটিং আছে এমন ফোন কেনার। এতে যদি ভুলে ফোন পানিতে ভিজলেও সমস্যা হবে না।

প্লাস্টিকের কাভারফোনে বৃষ্টির সময়টাতে প্লাস্টিকের কাভার ব্যবহার করতে পারেন। এছাড়া হাতের কাছে ওয়াটারপ্রুফ কেস না থাকলে যে কোনো প্লাস্টিক দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিন ফোনটি। এতে কিছুটা হলেও পানি থেকে রক্ষা পেতে পারে আপনার সাধের স্মার্টফোনটি।

সূত্র: প্রোগ্রেসিফ ডটকম

Advertisement

কেএসকে/জিকেএস