জাতীয়

বিদ্যুৎ বিভ্রাট নিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আগাম দুঃখ প্রকাশ

ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি অতি প্রবল ঘূর্ণিঝড় আকারে রোববার আঘাত হানবে উপকূলে। এর ফলে ঘটতে পারে বিদ্যুৎ বিভ্রাট। এ নিয়ে আগাম দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

Advertisement

এক বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বলেছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সম্মানিত গ্রাহকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি অতি প্রবল ঘূর্ণিঝড় আকারে রোববার বাংলাদেশের কক্সবাজার ও অন্যান্য স্থানে আঘাত হানতে পারে। এসময় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে আপনাদের সাময়িক বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে। স্পষ্টতই দুর্যোগকালীন বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা নানাভাবে ব্যাহত হয়।

এরই মধ্যে ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে মহেশখালির দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে ১২ মে রাত ১১টায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে শনিবার গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটবে। এসময় চট্টগ্রাম, মেঘনাঘাট, হরিপুর এবং সিদ্ধিরগঞ্জ এলাকায় গ্যাসচালিত বিদ্যুৎ কেন্দ্র বন্ধ বা আংশিক চালু থাকবে। তবে পরবর্তী সময়ে ঝড়ের পরিস্থিতি বিবেচনায় দ্রুত গ্যাস সরবরাহ স্বাভাবিক করা হবে। এছাড়া বৃষ্টি ও বৈরি আবহাওয়ার দরুনও বিতরণ ও সঞ্চালন ব্যবস্থায় বিঘ্ন ঘটে। বৈদ্যুতিক লাইনে ডালপালাসহ গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটে। এতে বৈদ্যুতিক লাইন ও পোল ক্ষতিগ্রস্ত হয়। ঘটে যান্ত্রিক ত্রুটি। সুতরাং এরূপ বৈরী আবহাওয়ার মধ্যে গাছ সরানোসহ যান্ত্রিক ক্রটি সারাতে কিছুটা সময় প্রয়োজন হয়। এমতাবস্থায়ও বৈদ্যুতিক সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সব কারিগরি কর্মী সদা তৎপর আছেন। তথাপি এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সাময়িক বিদ্যুৎ বিভ্রাটজনিত অসুবিধা হলে সম্মানিত গ্রাহকদের নিকট আমরা আগাম দুঃখ প্রকাশ করছি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘উল্লেখ্য, বিদ্যুৎ প্রাণঘাতী। তাই বৈদ্যুতিক ছেঁড়া তারের সংস্পর্শ এড়িয়ে চলার জন্য সকলকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে। ঝড় থেমে গেলেও আপনারা কোনোভাবেই ছেঁড়া তার সরাবেন না। বিদ্যুৎ কর্মীরাই ছেঁড়া তারের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন। পাশাপাশি আপনাদের বৈদ্যুতিক ছেঁড়া তার দেখামাত্র নিকটস্থ বিদ্যুৎ অফিসে যোগাযোগ করার জন্য বিশেষ অনুরোধ করা হলো।’

Advertisement

এমএইচআর/এএসএম