জাতীয়

চট্টগ্রাম-বরিশালে রাত থেকে শুরু হতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি এখন অবস্থান করছে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দূরে। শনিবার (১৩ মে) রাত থেকে চট্টগ্রাম ও বরিশাল উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে।

Advertisement

সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় বলা হয়, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গা, এবং ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গা, এছাড়া রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতার বাইরে গেলো ৫ জেলা

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’, উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে সকাল ৬টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (১৫.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে রোববার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার এবং উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

Advertisement

তিনি জানান, ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হতে পারে।

আরও পড়ুন: সারাদেশে নৌযান চলাচল বন্ধের নির্দেশ

শুক্রবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে। এদিনে ফেনীর তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ দিনে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর রাতের তাপমাত্রা কমতে পারে ২-৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

এছাড়া আগামী ৭২ ঘণ্টায় দেশে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তা অব্যাহত থাকতে পারে।

এএএম/জেডএইচ/এএসএম