দেশজুড়ে

হাতিয়ার সঙ্গে নৌযোগাযোগ বন্ধ

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ৮ নম্বর মহাবিপদ সংকেতের পর নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারাদেশের নৌযোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবত থাকবে।

Advertisement

শনিবার (১৩ মে) সকালে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কায়সার খসরু জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা উপকূলের নিকটবর্তী হওয়ায় সাগর উত্তাল। তাই মানুষের জানমালের নিরাপত্তায় দ্বীপ হাতিয়ার সঙ্গে শুক্রবার বিকেল থেকে নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব নৌযানকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, হাতিয়ায় সাত লাখ লোকের বসবাস। যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় হাতিয়ার সঙ্গে ঢাকা লঞ্চ চলাচল, চট্টগ্রাম, ভোলার সঙ্গে স্টিমার চলাচল ও বয়ারচর চেয়ারম্যান ঘাট সি-ট্রাক চলাচল বন্ধ। ফলে দেশের অন্য কোথাও থেকে লোকজন হাতিয়ায় আসতে পারছেন না এবং হাতিয়া থেকে কেউ দ্বীপের বাইরেও যেতে পারছেন না।

Advertisement

এদিকে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় হাতিয়ায় ২৪২টি আশ্রয়ণকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া শুকনো খাবারসহ প্রয়োজনীয় জিনিসপত্র মজুত রাখার বিষয়টি প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে নোয়াখালী। এতে উপকূলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

ইকবাল হোসেন মজনু/এসজে/এএসএম

Advertisement