জাতীয়

চট্টগ্রামে ‌প্রস্তুত ১৭ হাজার স্বেচ্ছাসেবক, ১০৩০ আশ্রয়কেন্দ্র

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় চট্টগ্রামে প্রায় ১৭ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছে জেলা প্রশাসন। একই সঙ্গে স্থায়ী ও অস্থায়ী মিলে ১ হাজার ৩০টি আশ্রয়কেন্দ্রও প্রস্তুত রাখা হয়েছে। যাতে প্রায় পাঁচ লাখের অধিক মানুষকে দুর্যোগকালীন আশ্রয় দেওয়া যাবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

বৃহস্পতিবার (১১ মে) জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। চট্টগ্রামে স্থায়ী ৫৩০টি এবং অস্থায়ী ৫০০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যাতে ধারণক্ষমতা রয়েছে পাঁচ লাখেরও অধিক। উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি সভা করে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য চট্টগ্রামের ১৫ উপজেলার ইউএনওদের নির্দেশনা দেওয়া হয়েছে। তারা এরই মধ্যে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছেন।

আরও পড়ুন>> প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘মোখা’

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রেড ক্রিসেন্ট সোসাইটির আট হাজার এবং সিসিপি’র আট হাজার ৮৮০ জন স্বেচ্ছাসেবক মিলে মোট ১৬ হাজার ৮৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত করা হয়েছে।

Advertisement

অন্যদিকে দ্বীপ উপজেলা সন্দ্বীপে ১১৬টি, বাঁশখালীতে ১২২টি, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ৯৪টি, ফটিকছড়িতে ১১২টি (অস্থায়ী), হাটহাজারিতে ১৮টি (অস্থায়ী), মীরসরাইয়ে ৮৫টি, রাঙ্গুনিয়ায় ২১৭টি (অস্থায়ী), রাউজানে ২টি, সীতাকুণ্ডে ২৫টি, বোয়ালখালীতে ৮টি, চন্দনাইশে ৬টি, পটিয়ায় ১২৬টি (অস্থায়ী), সাতকানিয়ায় ৪টি, আনোয়ারায় ৫৮টি, লোহাগাড়ায় ২৭টি (অস্থায়ী) এবং কর্ণফুলীতে ১০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

এমডিআইএইচ/ইএ