কৃষি ও প্রকৃতি

সোনাগাজীর কৃষকদের মুখে হাসি

টমেটো চাষ করে ফেনীর সোনাগাজী উপজেলার নয়টি ইউনিয়নের প্রায় ২ শতাধিক কৃষক আর্থিকভাবে লাভবান হয়েছেন। টমেটোর বাম্পার ফলন হয়েছে। উপজেলায় এবার ১০২ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। প্রতি হেক্টরে প্রায় ৩৫-৪০ মণ ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় গ্রামাঞ্চলে কৃষকের মুখে হাসি ফুটেছে।

Advertisement

কৃষি অফিসের তথ্যমতে, উপজেলায় চাষ হওয়া ১০২ হেক্টরের মধ্যে বারি টমেটো ২০ হেক্টর, মানিক ৩৮ হেক্টর, রতন ৩২ হেক্টর, রোমা ভিএফ ও সফল ৬ হেক্টর করে ১২ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। গত বছর উপজেলায় ৬৫ হেক্টর জমিতে টমেটো চাষ হয়। এ বছর ৩৭ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে। বিশেষ করে উপজেলার চর সোনাপুর, সুজাপুর, সুলাখালি, চর চান্দিয়া, চর সাহাভিকারী, উত্তর চর চান্দিয়া, পশ্চিম চর দরবেশ, চর লামছি, চর কৃষ্ণজয়, ভোর বাজার, লক্ষ্মীপুর, আনন্দিপুর, ভোয়াগ, ভাদাদিয়া, চর খোয়াজ, আহাম্মদপুর ও মজুপুর এলাকায় টমেটোর চাষাবাদ বেশি হয়েছে।

চাষিরা জানান, দিন দিন উপজেলার গ্রামাঞ্চলের কৃষকরা টমেটো চাষের দিকে ঝুঁকছেন। যদিও তাদের অন্যতম পেশা ধান। ধানের পাশাপাশি কৃষি বিভাগের পরামর্শে বিভিন্ন ধরনের সবজি চাষে আগ্রহ বাড়ছে। এতে ভালো সফলতা পাওয়ায় প্রতি বছর চাষ বাড়ছে। উপজেলার চর সোনাপুর এলাকা থেকে গত তিন-চার মাস ধরে প্রতিদিন গড়ে ১০০-২০০ মণ টমেটো স্থানীয় বাজারসহ জেলা শহরে পাঠানো হয়েছে। মৌসুমের শেষদিক হওয়ায় বাজারে এখন ১ হাজার ৮০০ টাকা মণ দরে টমেটো বিক্রি হচ্ছে। বাজারে সরবরাহ বাড়লে দাম কমে যায়।

আরও পড়ুন: ভুট্টার মোচা আছে শস্যদানা নেই 

Advertisement

উপজেলার চর সোনাপুর ও সুজাপুর এলাকায় গিয়ে দেখা যায়, বেশ কয়েকজন কৃষক মাঠ থেকে টমেটো সংগ্রহ করে সড়কের পাশে জমা করছেন। সেখানে টমেটো বাছাই করে ২০ কেজি করে ঝুড়িতে এবং ৫ কেজি করে জালি ব্যাগে ভরছেন। কৃষকরা জানান, এসব টমেটো সোনাগাজী পৌর শহর ছাড়াও ফেনী শহরে পাইকারি বাজারে বিক্রির জন্য চলে যাবে। সেখান থেকে হাত বদল হয়ে টমেটোগুলো ভোক্তাদের কাছে পৌঁছে যাবে।

সোনাপুর এলাকার ফকির আহাম্মদ জানান, তারা তিনজন মিলে ১২ লাখ টাকা খরচ করে ৫ একর জমিতে টমেটো চাষ করেছেন। গত চার মাস ধরে টমেটো বিক্রি করছেন। বাজারে এখন দাম খুব ভালো। এ পর্যন্ত তারা ১৫ লাখ টাকার টমেটো বিক্রি করেছেন। তার জমিতে যে পরিমাণ টমেটো আছে, তা আরও প্রায় ৩ লাখ টাকায বিক্রি করতে পারবেন। এতে সব খরচ বাদ দিয়ে ৬-৭ লাখ টাকা লাভ হবে।

]

পশ্চিম চর দরবেশ এলাকার কৃষক জাহিদুল হক জানান, গত বছর সোনাগাজীর বাজারগুলোয় প্রতি কেজি টমেটো ৩০০ টাকায় বিক্রি হয়েছে। তখন তিনি টমেটো চাষের সিদ্ধান্ত নেন। তিনি এবার ৮ লাখ টাকা খরচ করে ৪ একর জমিতে টমেটো চাষ করেছেন। মাটির গুণাগুণ ভালো থাকায় ফলন বেশ ভালো হয়েছে। তিনি টমেটো বিক্রি করে খুব লাভবান হচ্ছেন। গত চার মাসে তিনি ১২ লাখ টাকার টমেটো বিক্রি করেছেন। আরও প্রায় ২-৩ লাখ টাকার টমেটো বিক্রি করতে পারবেন। ভবিষ্যতে তিনি আরও বেশি জমিতে টমেটো চাষ করবেন।

Advertisement

আরও পড়ুন: ব্রি’র ৩ জাতের ধান চাষে কৃষকদের মুখে হাসি 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র নাথ বলেন, ‘আবহাওয়া অনুকূলে থাকায় এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। এ বছর বাজারে টমেটোর দামও ভালো পাচ্ছেন কৃষকরা। প্রতি একরে একজন চাষি খরচ বাদে এ বছর লক্ষাধিক টাকা লাভ করতে পারবেন।’

তিনি বলেন, ‘মাঠের হিসেব মতে, এবার প্রতি হেক্টর জমিতে প্রায় ৩৫-৪০ মণের মতো ফলন হয়েছে। কৃষি বিভাগের সঠিক তদারকি ও পরামর্শ মেনে ফসলের পরিচর্যা করায় টমেটোর বাম্পার ফলনের পাশাপাশি কৃষকরা লাভবান হয়েছেন। আগামীতে উপজেলায় টমেটোর চাষাবাদ বৃদ্ধি পাবে।’

আবদুল্লাহ আল-মামুন/এসইউ/জিকেএস