অর্থনীতি

ব্লু-ইকোনমির সম্ভাবনা তুলে ধরতে উদ্যোগ গ্রহণের সুপারিশ

ব্লু-ইকোনমির সম্ভাবনা তুলে ধরতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১০ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

Advertisement

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে বিশেষ আমন্ত্রণে অংশ নেন আইনমন্ত্রী আনিসুল হক। বৈঠকে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মো. মোতাহার হোসেন, মো. মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম (বিমরাড)-এর গবেষণায় জানা গেছে, দেশের ভবিষ্যৎ অর্থনীতিতে নতুন সম্ভাবনার হাতছানি দিচ্ছে সমুদ্রসম্পদ নির্ভর অর্থনীতি বা ব্লু-ইকোনমি। ব্লু-ইকোনমির ওই সম্ভাবনা জনসমূক্ষে তুলে ধরতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চলমান গুরুত্বপূর্ণ কার্যাবলী ও সিদ্ধান্তগুলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বৈঠকে উপস্থাপন করা হয়। বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মপরিধি, আওতাধীন দপ্তর/সংস্থা, ইনোভেশন কার্যক্রম, প্রশিক্ষণ কার্যক্রম, উন্নয়ন বাজেটের আওতায় বিভিন্ন চলমান প্রকল্প, ভবিষ্যৎ পরিকল্পনা ও সাম্প্রতিক সাফল্য উপস্থাপন করা হয়।

Advertisement

এইচএস/এমআইএইচএস/জিকেএস