ফিচার

বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথের প্রয়াণ দিবস

জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়, সিবিই,এফআরএসসি রসায়ন বিজ্ঞানের কলয়েড বিভাগের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় বাঙালি রসায়নবিদ। ১৮৯৩ সালের ২৩ এপ্রিল ব্রিটিশ ভারতের অধুনা বাংলাদেশের রাজশাহী জেলার মহাদেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

Advertisement

তার পিতা দুর্গাদাস মুখোপাধ্যায় ছিলেন বরিশালের রাজচন্দ্র কলেজের অধ্যক্ষ। মাতার নাম সরস্বতী দেবী। তিনি তাদের জ্যেষ্ঠ পুত্র ছিলেন। মাত্র ১২ বছর বয়সে জ্ঞানেন্দ্রনাথের পিতার মৃত্যু হয়। ১৯০৯ সালে জ্ঞানেন্দ্রনাথ বর্ধমানের মিউনিসিপাল হাই স্কুল থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জেলা বৃত্তি লাভ করেন। তিনি প্রেসিডেন্সি কলেজের ছাত্র ছিলেন।

১৯১৩ সালে বিএসসি এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাজাবাজার বিজ্ঞান কলেজ -এ স্নাতকোত্তর পড়াশোনার পর ১৯১৫ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রেমচাঁদ-রায়চাঁদ বৃত্তি পেয়েছিলেন। এমএসসি ছাত্রবস্থায় লিখিত তার প্রথম কোলাইড সংক্রান্ত গবেষণাপত্রটি আমেরিকান কেমিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত হয়েছিল।

মৃত্তিকার কোলয়েড অধ্যয়নের মাধ্যমে মাটির অনেক বৈশিষ্ট্য এবং সমস্যা সম্পর্কিত বিষয়ে আলোকপাত করতে সমর্থ হয়েছিলেন। বছরের পর বছর ধরে গবেষণায় লিপ্ত থেকে তিনি যে সব সরঞ্জাম ও পদ্ধতি উদ্ভাবন করেছিলেন সেগুলো মৃত্তিকা গবেষণায় ব্যবহারের কাজে এসেছে। ১৯৪২ সালে এনসি সেন গুপ্তের সঙ্গে মিলিতভাবে তিনি অসাধারণ সান্দ্র গুণ বা বৈশিষ্ট্য নির্ণয়ের জন্য সাধারণ ঘূর্ণমান ভিস্কোমিটার তৈরি করেন। ১৯৪৪ সালে, তিনি ক্রোমাটোগ্রাফি কৈশিক বিশ্লেষণ এবং আল্ট্রা ভায়োলেট আলোকের ফ্লুরোসেন্সের উপর ভিত্তি করে অপরিশোধিত তেলের গুণাগুণ স্থির করার পদ্ধতিটি তৈরি করেন।

Advertisement

তিনি পদ্মভূষণ, অর্ডার অব দ্য ব্রিটিশ সাম্রাজ্যের কমান্ডার (সিবিই), ইন্ডিয়ান একাডেমি অব সায়েন্স, ব্যাঙ্গালোরের ফেলো, ইন্ডিয়ান কেমিক্যাল অ্যাসোসিয়েশন এবং রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রি (লন্ডন), প্রতিষ্ঠাতা সেক্রেটারি, ইন্ডিয়ান কেমিক্যাল সোসাইটি, ইন্ডিয়ান সোসাইটি অব সোয়েল সায়েন্স, সদস্য, কাউন্সিল এবং সহ-রাষ্ট্রপতি হিসেবে, পররাষ্ট্র সচিব, আইএনএসএ, সাধারণ সভাপতি, ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস অ্যাসোসিয়েশন কলকাতায় ৩৯তম অধিবেশন, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডিলিট পান। ১৯৮৩ সালের ১০ মে মৃত্যুবরণ করেন তিন।

কেএসকে/জেআইএম