লাইফস্টাইল

প্রস্রাবে দুর্গন্ধ কঠিন যে রোগের ইঙ্গিত দেয়

প্রস্রাবে দুর্গন্ধ হওয়ার বিষয়টি নিয়ে কারও তেমন কোনো মাথাব্যথা থাকে না, এটি স্বাভাবিক ভেবে অনেকেই অবহেলা করেন। তবে জানলে অবাক হবেন, প্রস্রাবের কিন্তু নিজস্ব কোনো গন্ধ নেই। আমরা প্রতিদিন যে ধরনের খাবার ভাই, তার উপরেই কিন্তু নির্ভর করে প্রস্রাবের গন্ধ কেমন হবে।

Advertisement

অনেক সময় পানি কম পান করলেও প্রস্রাবে জ্বালাপোড়া বা দুর্গন্ধযুক্ত হতে পারে। চিকিৎসকরা জানাচ্ছেন, প্রস্রাবের ঝাঁঝালো গন্ধ মূলত অ্যামোনিয়ার কারণে হয়।

আরও পড়ুন: প্রস্রাবে দুর্গন্ধ কঠিন যে রোগের ইঙ্গিত দেয় 

তবে অতিরিক্ত দুর্গন্ধযুক্ত প্রস্রাব কিন্তু শারীরিক সমস্যার ইঙ্গিত দেয়। ঠিক কোন কোন রোগ শরীরে বাসা বাঁধলে প্রস্রাবে মাত্রাতিরিক্ত দুর্গন্ধ হয় তা জেনে নিন-

Advertisement

মূত্রনালির সংক্রমণ

ব্যাকটেরিয়ার কারণে মূলত প্রস্রাবে বেশি দুর্গন্ধ হয়। তাই প্রস্রাব থেকে দুর্গন্ধ বের হলে সতর্ক হওয়া জরুরি। তবে শুধু মূত্রের দুর্গন্ধই নয়, প্রস্রাবে জ্বালাপোড়া, বারবার প্রস্রাবের তাগিদ পাওয়ার মতো একাধিক লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

আরও পড়ুন: প্রস্রাবে ইনফেকশনের প্রাথমিক লক্ষণ ও ঘরোয়া প্রতিকার 

ডায়াবেটিস

Advertisement

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে প্রস্রাবে নানা সমস্যা দেখা দিতে পারে। ডায়াবেটিকরা অন্যদের মতো চিনি হজম করতে পারে না। ফলে তাদের প্রস্রাব থেকে দুর্গন্ধ বের হয়। একই সঙ্গে ডায়াবেটিস হলে ঘন ঘন মূত্রত্যাগের প্রবণতাও বাড়ে।

সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন

প্রস্রাবে গন্ধ হওয়ার আরও একটি কারণ হলো সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন। এই সংক্রমণ প্রস্রাব ও মূত্রাশয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন: অ্যান্টিবায়োটিক ছাড়াই যেভাবে সারাবেন প্রস্রাবে ইনফেকশন 

কখনো কখনো এই সংক্রমণের কারণে মূত্রনালিতে প্রদাহের সৃষ্টি হয়, যা প্রস্রাবের গন্ধে পরিবর্তন আনতে পারে। তবে যৌনতার মাধ্যমে পরিবাহিত হওয়া ছাড়াও ইউটিআইয়ের কারণে প্রস্রাব দুর্গন্ধযুক্ত হতে পারে।

কিডনিতে পাথর

কিডনিতে পাথর জমলেও প্রস্রাব থেকে অতিরিক্ত দুর্গন্ধ বের হতে পারে। লবণ ও অন্যান্য খনিজ পদার্থ জমা হয়ে পাথর তৈরি করে। এই জমে থাকা উপাদান দুর্গন্ধের অন্যতম কারণ হতে পারে।

আরও পড়ুন: টয়লেট ব্যবহারের যে ভুলে হয় প্রস্রাবে ইনফেকশন 

ছত্রাক সংক্রমণ

ছত্রাক হলো একটি অণুজীব, যা প্রাকৃতিকভাবে যোনি’সহ শরীরের বিভিন্ন অংশে বাস করে। তবে অতিরিক্ত ছত্রাক যোনিপথে ইস্ট ইনফেকশনের জন্য দায়ী।

নারীদের মূত্রনালিতে ছত্রাক সংক্রমণের কারণে চুলকানি, লালভাব, যোনি ফুলে যাওয়া ও ঘন ঘন সাদা স্রাবের লক্ষণ দেখা দিতে পারে।

সূত্র: মায়োক্লিনিক/হেলথ

জেএমএস/জিকেএস