অর্থনীতি

লাফার্জহোলসিমের মুনাফা বেড়েছে ১০২ শতাংশ, উত্তরা ব্যাংকের উন্নতি

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ের ব্যবসায় চমক দেখিয়েছেন পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ। গত বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১০২ শতাংশ।

Advertisement

চলতি বছরের প্রথম তিন মাসের ব্যবসায় মুনাফায় উন্নতি হয়েছে ব্যাংক খাতের প্রতিষ্ঠান উত্তর ব্যাংকেরও। গত বছরের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ১৪ পয়সা।

কোম্পানি দুটির কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার (৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

লাফার্জহোলসিমডিএসই জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮১ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি মুনাফা ৮৩ পয়সা বেড়েছে।

Advertisement

মুনাফা বাড়ার পাশাপাশি কোম্পানিটির সম্পদ মূল্য সামান্য বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ১১ পয়সা, যা ২০২২ সালের ডিসেম্বর শেষে ছিল ১৫ টাকা ২৫ পয়সা।

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২ টাকা ৭২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ৭১ পয়সা।

উত্তরা ব্যাংকচলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৮৫ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৭১ পয়সা। অর্থাৎ কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফার বেড়েছে ১৪ পয়সা।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির সম্পদ মূল্য বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩২ টাকা ৬৫ পয়সা, যা ২০২২ সালের মার্চ শেষে ছিল ২৯ টাকা ৫৪ পয়সা।

Advertisement

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৪ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ৮ টাকা ৩২ পয়সা।

এমএএস/এমএএইচ/জেআইএম