লাইফস্টাইল

বাজার থেকে পাকা ও মিষ্টি আম কেনার ৩ উপায়

বাজারে সবে পাকা আম উঠতে শুরু করেছে। আম খুবই পুষ্টিকর ও স্বাদের সেরা একটি ফল। এ কারণেই আমকে ফলের রাজা বলা হয়। অনেকেই এখন বাজার থেকে আম কিনছেন, তবে আমের রং হলুদ বা লালচে হওয়ার অর্থ এই নয় যে, সেটি পাকা ও মিষ্টি।

Advertisement

অনেক অসাধু ব্যবসায়ীরা পাকা আম বলে ফরমালিনযুক্ত আম বাজারে বিক্রি করেন। তাই আম কেনার সময় সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে কিছু উপায় আছে, যার মাধ্যমে আপনি বাজার থেকে মিষ্টি ও পাকা আম কিনতে পারবেন-

আরও পড়ুন: পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার উপায়

আমের বোঁটার চারপাশ দেখুন

Advertisement

আম কেনার সময় এর বোঁটার অংশ ভালো করে দেখুন। যদি এরর চারপাশে চাপ থাকে ও বাকি অংশ হালকা নরম হয়, তাহলে এটি একটি সম্পূর্ণ পাকা ও তাজা মিষ্টি আম।

আমের গায়ে চাপ দিয়ে দেখুন

বেশিরভাগ মানুষই আম কেনার সময় সেটি চাপ দিয়ে পরীক্ষা করেও ভুল আম কেনেন। আম চেপে দেখার সময় খেয়াল রাখবেন এটি যেন খুব বেশি শক্ত বা ফ্যাকাশে না হয়। নরম আম বেছে নিন।

আরও পড়ুন: ভালো খেজুর চেনার ৫ উপায়

Advertisement

আমের গন্ধ নিন

পাকা ও মিষ্টি আম শনাক্ত করার এই কৌশল বহু বছরের পুরনো। আসলে প্রাকৃতিকভাবে পাকা ও মিষ্টি ফলের গন্ধ খুব তাজা। তাই আম কেনার সময় সেটির গন্ধ নিন ও পাকা হলে হালকা মিষ্টি গন্ধ নাকে পাবেন।

আপনার কাছে আম যতই তাজা ও মিষ্টি মনে হোক না কেন, তাতে কোনো ধরনের গর্ত বা কাটা থাকলে তা কিনবেন না। এছাড়া অদ্ভুত গন্ধ পেলেও আম কেনা থেকে বিরত থাকুন।

সূত্র: প্রেসওয়্যার ১৮

জেএমএস/এএসএম