দেশজুড়ে

কক্সবাজারে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ, উচ্ছেদ করলো প্রশাসন

কক্সবাজারে পাহাড় কেটে দেওয়াল তুলে ভূমি দখলের চেষ্টা প্রতিহত করে নির্মিতব্য স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। রোববার (৭ মে) দুপুর থেকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকারিয়া অভিযান পরিচালনা করেন।

Advertisement

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জের কর্মকর্তা সমীর রঞ্জন সাহা জানান, পৌরসভার লাইট হাউজসহ ঝিলংজার একাধিক এলাকায় সরকারি খাস খতিয়ান ভুক্ত সুউচ্চ পাহাড় রয়েছে। কলাতলীর লাইট হাউজ বাঘঘোনা এলাকায় উঁচু পাহাড়ের বিশাল অংশ কেটে দালান নির্মাণের তথ্য আসে। এ খবরে বেলা ২টার দিকে কক্সবাজার সদরের ইউএনও মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে যৌথ অভিযান চালিয়ে অবৈধভাবে নির্মিতব্য পাকা দেয়াল ভেঙে দেওয়া হয়।

আরও পড়ুন: পাহাড় কেটে পাকা স্থাপনা, ভেঙে দিলো বনবিভাগ

তিনি আরও জানান, ছাড়াও শহরের লারপাড়া ও পুলিশ লাইনের পেছনে পাহাড় কাটার খবর পেয়ে সেখানেও অভিযান চালায় যৌথ টিম। এসময় বেশ কয়েকটি টিনের ঘর উচ্ছেদ করা হয়েছে। পাহাড়ের প্রকৃতি বদলানোর ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে পরিবেশ আইনের আওতায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।

Advertisement

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকারিয়া বলেন, পাহাড় কেটে বাউন্ডারি দেওয়াল নির্মাণ করে বসতি ও দখল বিক্রি করে আসছিল ভূমি খেকোরা। খবর পেলে যথাসম্ভব এসব দখল রদ করা হয়। রোববার এমন খবরে অভিযান চালিয়ে সরকারি ভূমি দখলের চেষ্টা প্রতিহত করে উচ্ছেদ করা হয়।

সায়ীদ আলমগীর/আরএইচ/এমএস