তথ্যপ্রযুক্তি

গ্রুপ অ্যাডমিনদের জন্য হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

এবার গ্রুপ অ্যাডমিনদের জন্য ‘অ্যাডমিন রিভিউ’ ফিচার চালু করলো হোয়াটসঅ্যাপ। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে প্ল্যাটফর্মটিতে।

Advertisement

সারাদিন বন্ধু, পরিবার বা অফিসিয়াল চ্যাট, ছবি, ভিডিও আদান-প্রদান চলতেই থাকে হোয়াটসঅ্যাপে। দিনে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটির। ব্যক্তিহত চ্যাট ছাড়াও অসংখ্য হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত আছেন নিশ্চয়ই। যদি আপনি কোনো গ্রুপের অ্যাডমিন হয়ে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন।

গ্রুপের এক বা একাধিক সদস্য কোনো মেসেজ নিয়ে অ্যাডমিনের কাছে রিপোর্ট করতে পারেন। সেক্ষেত্রে যদি অ্যাডমিনের মনে হয় তাহলে তিনি ওই নির্দিষ্ট মেসেজের ক্ষেত্রে ব্যবস্থা নিতে পারবেন।

আরও পড়ুন: একসঙ্গে ৩ ফিচার হোয়াটসঅ্যাপে

Advertisement

যদি হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যদের দ্বারা চিহ্নিত করা মেসেজ থেকে কোনোভাবে গ্রুপের নিয়ম লঙ্ঘন করা হয় বা সেটি আপত্তিকর তাহলে সেই মেসেজের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়ার ক্ষমতা থাকবে হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনের হাতে। সরাসরি ওই মেসেজ গ্রুপ থেকে ডিলিট করে দেওয়ার সুবিধা পাবেন তারা।

নতুন ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ গ্রুপের যে মেসেজে সদস্যরা রিপোর্ট করছেন, সেটা কেবল গ্রুপের অ্যাডমিনই জানতে পারবেন বা দেখতে পাবেন। ওই গ্রুপের ইনফো অপশনের মধ্যে একটি নতুন বিভাগে যুক্ত থাকবে এই ফিচার। সেখানেই রিপোর্ট হওয়া মেসেজ দেখতে পাবেন অ্যাডমিনরা। এই মেসেজ ডিলিট করে দেওয়ার অপশন পাবেন গ্রুপের অ্যাডমিন প্যানেলে থাকা ব্যক্তিরা।

আপাতত এই ফিচার শুধু অ্যান্ড্রয়েড ভার্সানে চালু হবে। তবে খুব শিগগির ফিচারটি যুক্ত হতে পারে আইওএস ও ওয়েবে। এছাড়াও মেটার মালিকানাধীন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তিনটি নতুন ফিচারের রোল আউট শুরু করেছে। বিটা ভার্সান ব্যবহারকারীরা পাচ্ছেন চ্যাট লক, ভয়েস নোট ট্রান্সক্রাইব, হোয়াটসঅ্যাপের স্টেটাস ফেসবুকেও শেয়ার করার সুবিধা।

সূত্র: বিজনেস ইনসাইডার

Advertisement

কেএসকে/এমএস