দেশজুড়ে

ফাঁদ পেতে ডাহুক শিকার, জরিমানা ২০ হাজার টাকা

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় দেশীয় প্রজাতির ১১টি ডাহুক পাখিসহ দুই শিকারিকে আটক করেছে বনবিভাগ।

Advertisement

শনিবার (৬ মে) দুপুরে বনবিভাগের নলডরী বিট কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজনকে জরিমানা করা হয়। অপরজনের বয়স বিবেচনায় মুচলেকা দিয়ে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় ছাড়া হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, শনিবার সকালে কর্মধা ইউনিয়নের দিঘলকান্দি গ্রামের বাসিন্দা মো. নূর মিয়ার ছেলে আসাবুদ্দিন (১৯) ও একই এলাকার বাসিন্দা মো. তাহির আলীর ছেলে ওয়ারিছ (১৭) ডাহুক পাখি শিকারের জন্য স্থানীয় ফানাই নদীতে নামেন। এ সময় নদীর একপাশে আলাদা পোষা একটি ডাহুক পাখি খাঁচার ভেতর রাখেন। ডাহুক পাখির ডাক রেকর্ডকৃত একটি মোবাইলও খাঁচার পাশে রাখা হয়। মোবাইলে ডাক শুনে একে একে ১০টি ডাহুক পাখি তাদের ফাঁদে এসে ধরা দেয়।

শিকার করা পাখিগুলো পরিবহন করে বিক্রির উদ্দেশ্যে যাওয়ার সময় বনবিভাগের নলডরী কার্যালয়ের একটি দল তাদের আটক করে। দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আসাবুদ্দিনকে ২০ হাজার টাকা জরিমানা করেন। তবে বয়স বিবেচনায় ওয়ারিছ আলীকে জরিমানা না করে স্থানীয় ইউপি সদস্য মো. আব্দুল মতিনের জিম্মায় মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

Advertisement

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান জাগো নিউজকে বলেন, ভবিষ্যতের জন্য তাদের দুজনকে সতর্ক করা হয়েছে। শিকার করা ১১টি ডাহুক পাখি ফানাই নদীতে অবমুক্ত করা হয়।

আব্দুল আজিজ/এসজে/জেআইএম