জাতীয়

রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লস ও রানি কনসোর্ট ক্যামিলা পার্কারকে মুকুট পরানো হয়।

Advertisement

এর আগে ৫ মে রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিদেশি প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

আরও পড়ুন: ৭০ বছর পর যুক্তরাজ্যে রাজ্যাভিষেক, ঐতিহাসিক দিনে ব্যাপক আয়োজন

সংবর্ধনার আগে প্রধানমন্ত্রী শুক্রবার বিকেলে কমনওয়েলথ দেশগুলোর নেতাদের দ্বিবার্ষিক সম্মেলনে যোগ দেন। পাশাপাশি কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকেও অংশ নেন তিনি।

Advertisement

লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউজে শীর্ষ সম্মেলন হয়। এসময় কমনওয়েলথ প্রধান রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কমনওয়েলথ সরকার প্রধানদের মতবিনিময় হয়।

কমনওয়েলথ চেয়ার ইন অফিস রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামের সভাপতিত্বে হয় বৈঠক। অনুষ্ঠানে কমনওয়েলথ পরিবারের একটি যৌথ ছবি তোলা হয়।

আরও পড়ুন: অ্যাবেতে রাজা তৃতীয় চার্লস, রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু

৪ মে লন্ডনে পৌঁছান প্রধানমন্ত্রী। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের ৫০ বছরের অংশীদারত্ব উদযাপন অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া জাপানে সরকারি সফর করেন।

Advertisement

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের ৮ সেপ্টেম্বর গ্রেট ব্রিটেন ও উত্তর আয়ারল্যান্ডের রাজা হন ৭৪ বছর বয়সী চার্লস।

আরও পড়ুন: রাজা তৃতীয় চার্লসের অভিষেকের আগে রাজতন্ত্রবিরোধী নেতা গ্রেফতার

রাজকীয় ঐতিহ্য অনুসারে জাতীয় শোক এবং বিশাল প্রস্তুতির কয়েক মাস পর একজন ব্রিটিশ রাজার রাজ্যাভিষেক হয়।

খবর: বাসস

জেডএইচ/জেআইএম