বিনোদন

বুলগেরিয়ার চলচ্চিত্র উৎসবে ‘আদিম’

শিগগির দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে মস্কোজয়ী বাংলাদেশের সিনেমা ‘আদিম’। সেই হিসেবে প্রচারণাও চালাচ্ছেন সিনেমার নির্মাতা যুবরাজ শামীম। দেশে মুক্তির আগেই আরও একটি সুখবর দিলেন এই নির্মাতা। জানালেন, দেশের প্রেক্ষাগৃহে ‘আদিম’ মুক্তির পর সিনেমাটি বুলগেরিয়ার একটি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে।

Advertisement

নির্মাতা জানান, ‘বুলগেরিয়ার সমুদ্র তীরবর্তী শহর ভার্না শহরে অনুষ্ঠিতব্য ৩১তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল লাভ ইজ ফোলি’র ইন্টারন্যাশনাল কমপিটিশন বিভাগে আদিম মনোনীত হয়েছে।’

আরও পড়ুন: এবার মস্কো চলচ্চিত্র উৎসবের বিচারক ‘আদিম’ নির্মাতা যুবরাজ

তার আগে দেশের প্রেক্ষাগৃহে দর্শক ‘আদিম’ দেখতে পারবেন জানিয়ে যুবরাজ বলেন, দেশে কবে ‘আদিম’ মুক্তি পাচ্ছে, তা শিগগির ঘোষণা করবো। এরইমধ্যে আমরা আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছি। দেশে মুক্তির পর আদিমের গন্তব্য বুলগেরিয়া।

Advertisement

বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য চলচ্চিত্র উৎসবটি আসছে আগস্টের ২৫ তারিখ শুরু হয়ে শেষ হবে ৩ সেপ্টেম্বর। যুবরাজ জানান, উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে আমি উৎসবটিতে উপস্থিত থাকবো।

আরও পড়ুন: মুক্তির অনুমতি পেয়েছে ‘আদিম’

‘মস্কোর পর, পরবর্তী সময়ে কোথাও আমি সেই অর্থে আদিম সাবমিট করিনি। আমি মূলত সিনেমার রিলিজ প্রক্রিয়া নিয়েই ব্যস্ত থেকেছি। তবুও চলচ্চিত্র সার্কিটের বদৌলতে পৃথিবীর বিভিন্ন চলচ্চিত্র উৎসবে আদিম এর যাত্রা অব্যাহত রয়েছে।’

সর্বশেষ ‘আদিম’ দিল্লির ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ প্রদর্শীত হয়েছে। বিশ্ব নন্দিত সব সিনেমার সাথে প্রদর্শনের পাশাপাশি পেয়েছে প্রশংসা। আরও পড়ুন: বিদেশ মাতিয়ে ১২ মে মুক্তি পাচ্ছে ‘আদিম’

Advertisement

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। সিনেমার কাহিনীও বস্তিকে কেন্দ্র করেই। এর চরিত্ররাও বস্তিতেই বাস করেন। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ।

ল্যাংড়া চরিত্রে বাদশা ছাড়াও আদিম এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা। সাউন্ড ও কালারে সুজন মাহমুদ।

এমআই/এমএমএফ/এএসএম