জাতীয়

‘চিফ হিট অফিসার’ বুশরা করোনায় আক্রান্ত

ঢাকার তাপমাত্রা কমাতে উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নিয়োগ পাওয়া ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

Advertisement

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার সকালে শরীরে জ্বর আসায় বুশরার করোনার নমুনা পরীক্ষা করা হয়। পরে পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে তিনি নিজ বাসায় আইসোলেশনে চিকিৎসাধীন আছেন। তার কাশি ও দুর্বলতা আছে। তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

আরও পড়ুন: ঢাকার তাপমাত্রা কমাতে কাজ করবেন বুশরা

Advertisement

ঢাকা শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট- রকফেলার ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা চুক্তির ভিত্তিতে নিয়োগ পেয়েছেন বুশরা আফরিন। এ চুক্তির ফলে সিটি করপোরেশন এবং প্রতিষ্ঠানটি যৌথভাবে কাজ করবে। বুশরা এশিয়ার প্রথম চিফ হিট অফিসার।

বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক এ প্রতিষ্ঠানটি ঢাকার তাপমাত্রা কমাতে গত বুধবার (৩ মে) ডিএনসিসির সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তি মোতাবেক তাদের কাজের অংশ হিসেবে ডিএনসিসিতে ‘চিফ হিট অফিসার’ পদে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন: যেসব দেশে আছে হিট অফিসার

আর্শট-রকফেলার ফাউন্ডেশন বুশরা আফরিনের আগে বিশ্বের অন্যান্য দেশ থেকে আরও সাতজন নারীকে চিফ হিট অফিসার পদে নিয়োগ দিয়েছে।

Advertisement

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত পড়ালেখা করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন। এ সময়ে ঘানার বলগাটাঙ্গায় একটি নারী উন্নয়ন প্রকল্পে কাজ করেন।

বাংলাদেশের বৃহত্তম এনজিও শক্তি ফাউন্ডেশনের একজন ব্যবস্থাপনা নির্বাহী হিসেবে যোগ দেন বুশরা। এছাড়া বাংলাদেশের প্রাণী অধিকার সংস্থা অভয়ারণ্যের পলিসি কনসালটেন্ট হিসেবে তিনি বিপথগামী প্রাণীদের মানবিক চিকিৎসা এবং কল্যাণ পরিচালনার জন্য একটি নীতি তৈরি করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে কাজ করেছেন। এখন তিনি চিফ হিট অফিসার পদে দক্ষতার সঙ্গে কাজ করে নগরের তাপমাত্রায় সহনীয় পর্যায়ে আনতে পারবেন বলে আশা করে ডিএনসিসি।

আরও পড়ুন: ঢাকা উত্তরের ‘চিফ হিট অফিসার’ হলেন মেয়র আতিকের মেয়ে বুশরা

বর্তমানে যুক্তরাষ্ট্রের মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে। সবশেষ ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্ব পেলেন বুশরা আফরিন, যিনি এশিয়ার কোনো শহরের প্রথম চিফ হিট অফিসার।

চিফ হিট অফিসার পদে নিয়োগ পাওয়ার পর বুশরা বলেন, তীব্র তাপপ্রবাহের মতো এক অদৃশ্য ঝুঁকির বিষয়ে মানুষকে জানাতে হয়। বিশ্বের অনেক দেশ মানুষকে এ বিষয়ে আগে থেকেই সাবধান করে। তাপপ্রবাহের মধ্যে বাইরে গেলে কী করতে হবে, সে পরামর্শ দেওয়া হয়। তবে বাংলাদেশে এটা নেই।

আরও পড়ুন: বুশরার সঙ্গে উত্তর সিটির আর্থিক-প্রাতিষ্ঠানিক সংশ্লিষ্টতা নেই

তিনি বলেন, আমরা হিট মেসেজিং নিয়ে কাজ করবো, সচেতন করবো। কারণ সচেতনতা হলো প্রতিরোধের প্রথম ধাপ। বয়স্ক, শিশু, গর্ভবতী নারী এবং যারা শারীরিকভাবে অসুস্থ, তারা যেন নিরাপদে থাকেন। এগুলো আমাদের এখানে মানুষ জানে না।

এমকেআর