লাইফস্টাইল

কাঁচা পাকা আমের চাটনির রেসিপি

সবে আম পাকতে শুরু করেছে। এখন কাঁচা ও কাঁচা পাকা উভয় ধরনের আমই বাজারে পাওয়া যাচ্ছে। যারা আমের চাটনি খেতে পছন্দ করেন, তারা এই সুযোগে তৈরি করতে পারেন কাঁচা পাকা আমের চাটনি। খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন এই চাটনি, রইলো রেসিপি-

Advertisement

আরও পড়ুন: যে কৌশলে পাকা আম কিনলে ঠকবেন না

উপকরণ

১. জিরা ১ চা চামচ ২. মৌরি ১ চা চামচ ৩. ধনিয়া ১ চা চামচ ৪. পাঁচফোড়ন ১ চা চামচ ৫. শুকনো লাল মরিচ ৪-৫টি৬. দারুচিনি ছোট ১ টুকরো৭. এলাচ ২টি ৮. তেজপাতা ১টি ও৯. আম বড় ৬টি১০. রসুন বাটা ১ চা চামচ১১. গুড় আধা কাপ১২. মরিচ গুঁড়া আধা চা চামচ১৩. হলুদ গুঁড়া আধা চা চামচ ও১৪. ধনিয়া গুঁড়া আধা চা চামচ।

Advertisement

আরও পড়ুন: কাঁচা আমের মোরব্বা

পদ্ধতি

১-৮ নং পর্যন্ত সব মসলা একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পাটায় বেটে আধা ভাঙ্গা করে নিতে হবে। এরপর আমগুলোর খোসা ছাড়িয়ে আটি ফেলে টুকরো করে কেটে নিন।

এবার কেটে নেওয়া আম ধুয়ে মাখো মাখো পানি দিয়ে সঙ্গে সামান্য হলুদ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে আধা কাপ।

Advertisement

তেল গরম হলে তাতে ১ চা চামচ রসুন বাটা দিয়ে নাড়তে হবে। এরপর দিতে হবে আধা কাপ গুড়, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ।

আরও পড়ুন: আম খাওয়ার পর যে ৫ খাবার খেলে হতে পারে বিপদ আবারও সবগুলো উপকরণ নেড়ে মিশিয়ে এবার দিয়ে দিন সেদ্ধ আম গুঁড়া করে নেওয়া, মসলার গুঁড়া ও বিট লবণ ১ চা চামচ। সব দিয়ে নাড়তে হবে অনবরত। খেয়াল রাখতে হবে যেন লেগে না যায়।

নাড়তে নাড়তে যখন আম অনেকটাই শুকিয়ে আসবে, তখন দিয়ে দিতে হবে ২ টেবিল চামচ সিরকা। আবারও নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন আম অনেকটাই শুকিয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

ব্যাস তৈরি হয়ে যাবে কাঁচা-পাকা আমের চাটনি। এই চাটনিতে গুড়ের পরিবর্তে চিনিও দেওয়া যাবে। আবার কাঁচা আমের পরিবর্তে অল্প পাকা লাল হয়ে যাওয়া আম দিয়ে এই চাটনি করা যাবে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম