ফিচার

সুর সম্রাজ্ঞী মমতাজের জন্ম

মমতাজ বেগম একজন জনপ্রিয় বাংলা লোকগানের সংগীতশিল্পী এবং জাতীয় সংসদের সদস্য। বাংলাদেশের সুর সম্রাজ্ঞী বলে খ্যাত তিনি। তার দুই দশকের কর্মজীবনে ৭০০টির বেশি গান রেকর্ড করেছেন।

Advertisement

১৯৭৪ সালের ৫ মে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় জন্মগ্রহণ করেন। মমতাজের মা উজালা বেগম, বাবা মধু বয়াতি ছিলেন বাউল শিল্পী। মমতাজ প্রথম জীবনে বাবা মধু বয়াতি, পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষে লোক গানের শিক্ষক আবদুর রশীদ সরকারের কাছে গান শেখেন।

জনপ্রিয় গানের মধ্যে আছে-লোকাল বাস, নান্টু ঘোটক, খাইরুন লো, আমার ঘুম ভাঙ্গাইয়া, দাগা দিলি, না জানি কোন অপরাধে, পাংখা, পাংকু আবুল, ফাইট্টা যায়, এবার না আসিলে বাড়িতে, আমি তো মরে যাব, মায়ের কান্দন যাবৎ জীবন, আগে যদি জানতাম রে বন্ধু, তুই প্রথম তুই শেষ, কাশেম আলী ইত্যাদি।

তিনি দুইবার শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। মমতাজ সারাদেশে বিভিন্ন সংগীতানুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করেন। তাছাড়া তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক দেশেই সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন।

Advertisement

রাজনীতিতেও সরব মমতাজ। ২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক সংসদ সদস্য মনোনীত হোন। ২০১৮ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন।

কেএসকে/জিকেএস