অর্থনীতি

রেমিট্যান্সে বাড়লো ডলারের দাম

এতদিন প্রবাসী আয়ে (রেমিট্যান্স) ডলারের দাম ছিল ১০৭ টাকা আর রপ্তানি আয়ে ছিল ১০৫ টাকা। এখন থেকে রেমিট্যান্স ও রপ্তানি আয়ে আবারও ডলারের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

Advertisement

রোববার (৩০ এপ্রিল) এবিবি ও বাফেদার এক ভার্চুয়াল সভায় ডলারের দাম আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন: রপ্তানি আয়ে ডলারের দাম আরও বাড়লো

নতুন এ সিদ্ধান্তের ফলে এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৮ টাকা, যা আগে ছিল ১০৭ টাকা। একইভাবে রপ্তানিকারকেরা রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৬ টাকা, যা আগে ছিল ১০৫ টাকা।

Advertisement

নতুন এ সিদ্ধান্ত আগামীকাল সোমবার (১ মে) থেকে কার্যকর করা হবে বলে নিশ্চিত করেছেন বাফেদা ও এবিবির নেতারা।

আরও পড়ুন: ঈদের আগে রেমিট্যান্স এলো ১০২৫৭ কোটি টাকা

রাশিয়া-ইউক্রেন পরিস্থিতির পর পরই ডলার সংকটে পড়ে দেশ। গত বছরের মার্চ থেকে সংকট প্রকট আকার ধারণ করে। সংকট মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে শুরুতে ডলারের দাম বেঁধে দেওয়া হয়। তবে সংকট কমার পরিবর্তে তা আরও তীব্র হয়। গত সেপ্টেম্বরে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে আসে। ডলারের দাম নির্ধারণে দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদাকে। তখন থেকেই সংগঠন দুটি মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।

আরও পড়ুন: বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৩১ বিলিয়নের ঘরে

Advertisement

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত মেনে সব ক্ষেত্রে ডলারের এক দাম নির্ধারণের কথা বলা হয়েছে। এর অংশ হিসেবেই ডলারের দাম বাড়ানো হচ্ছে বলে কয়েকজন ব্যাংকার জানান। তাদের মতে, আগামীতে ডলারের দাম আরও বাড়ানো হতে পারে।

ইএআর/এমকেআর/জিকেএস