লাইফস্টাইল

পুরুষদের চেয়ে নারীদের মাথা বেশি গরম: গবেষণা

বিভিন্ন পরিস্থিতিতে নারী-পুরুষ উভয়েরই মাথা গরম হতে পারে। আবার অনেকেই হুট করেই সব বিষয়ে মাথা গরম করে বসেন! তবে মাথা গরমের বিষয়ে নারী নাকি পুরুষ এগিয়ে আছেন, এনিয়ে হয়তো অনেক যুক্তিতর্ক হতে পারে। তবে বিজ্ঞান কী বলছে?

Advertisement

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষক এ বিষয়ে একটি গবেষণা চালায়। গবেষণার তথ্যানুসারে, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি।

আরও পড়ুন: পরকীয়া লুকাতে নারী নাকি পুরুষ এগিয়ে? জানালো গবেষণা

ব্রেইন জার্নালে প্রকাশিত এই গবেষণা ২০-৪০ বছর বয়সী ৪০ জন নারী-পুরুষের ওপর করা হয়। এডিনবার্গের রয়্যাল ইনফার্মারিতে একদিন সকাল, বিকেল ও সন্ধ্যায় গবেষণায় অংশ নেওয়া নারী-পুরুষের ব্রেইন স্ক্যান করা হয়।

Advertisement

গবেষকরা বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা করে দেখেন, পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক।

আরও পড়ুন: নারী নাকি পুরুষ, ডিভোর্সের ঝোঁক কার মধ্যে বেশি?

সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভেতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে বলে দাবি গবেষকদের। তবে ঠিক কী কারণে এমন হয় তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা।

কেমব্রিজ ইউনিভার্সিটির গ্রুপ লিডার ডা. জন ও’নিল বলেছেন, ‘এই গবেষণার সবচেয়ে আশ্চর্যজনক তথ্য হলো, জ্বর হলে শরীর যতটা উত্তপ্ত হয় ঠিক এর কাছাকাছি পৌঁছে যেতে পারে সুস্থ মানুষের মস্তিষ্ক। বিষয়টি সত্যিই বিস্ময়কর।’

Advertisement

আরও পড়ুন: পুরুষসঙ্গী বয়সে ছোট হলেই সুখী হন নারী, বলছে গবেষণা

গবেষকরা আরও জানান, বয়সের সঙ্গে সঙ্গে মানুষের মস্তিষ্কের শীতলতা কমতে থাকে। গবেষকদের ধারণা, নারীদের মস্তিষ্ক কিছুটা উষ্ণ থাকার কারণ হয়তো পিরিয়ডের সঙ্গে সম্পর্কযুক্ত।

তবে পুরো বিষয়টির সঙ্গে রাগান্বিত বা মেজাজ গরম করার কোনো যোগ আছে কি না, সে বিষয়ে কিছু জানাননি গবেষকরা।

সূত্র: ডেইলি মেইল

জেএমএস/জেআইএম