আন্তর্জাতিক

আমিরাতে ৪৩ দেশের নাগরিকদের লাগবে না ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা

সংযুক্ত আরব আমিরাতে অধিকাংশ প্রবাসীদের লক্ষ্য থাকে ড্রাইভিং লাইসেন্স পাওয়া। এজন্য সেখানে বেশ কয়েকটি পরীক্ষার মুখোমুখি হতে হয় তাদের। তবে এবার সেই ঝামেলা থেকে রেহাই পেতে যাচ্ছে ৪৩ দেশের নাগরিকরা।

Advertisement

জানা গেছে, কোনো ধরনের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ছাড়াই এসব দেশের নাগরিকরা নিজ দেশের লাইসেন্স দেখিয়ে এখন থেকে দেশটিতে গাড়ি চালাতে পারবে। খবর খালিজ টাইমসের।

‘মারখোস’ ইনিশিয়েটিভের অংশ হিসেবে আমিরাতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় লাইসেন্স বিনিময়ের মাধ্যমে এই সেবা দেবে। ড্রাইভিং লাইসেন্স পরিবর্তন বা নিজ দেশের লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর অনুমতি দেয় মন্ত্রণালয়টি।

যে সব দেশের নাগরিকরা সংযুক্ত আরব আমিরাতে নিজ দেশের লাইসেন্স বিনিময় করে গাড়ি চালানোর অনুমোদন পাবে তাদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

Advertisement

দেশগুলো হলো-এস্তোনিয়া, আলবেনিয়া, পর্তুগাল, চীন, হাঙ্গেরি, গ্রিস, ইউক্রেন, বুলগেরিয়া, স্লোভাক, স্লোভেনিয়া, সার্বিয়া, সাইপ্রাস, লাটভিয়া, লুক্সেমবার্গ, লিথুয়ানিয়া, মাল্টা, আইসল্যান্ড, মন্টিনিগ্রো, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান, বেলজিয়াম, সুইজারল্যান্ড, জার্মানি, ইতালি, সুইডেন, আয়ারল্যান্ড, স্পেন, নরওয়ে, নিউজিল্যান্ড, রোমানিয়া, সিঙ্গাপুর, হংকং, নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফিনল্যান্ড, যুক্তরাজ্য, তুরস্ক, কানাডা, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

এমএসএম