লাইফস্টাইল

কাঁঠালের বিরিয়ানি রাঁধবেন যেভাবে

কাঁচা কাঁঠাল দিয়ে বিভিন্ন সুস্বাদু খাবার তৈরি করা যায়। তেমনই এক মুখরোচক খাবার হলো কাঁঠাল বিরিয়ানি। অনেকেই ভেবে নিশ্চয়ই অবাক হবেন, কাঁঠাল দিয়ে আবার বিরিয়ানিও রান্না করা যায়! একবার খেলে মুখে লেগে থাকবে এই কাঁঠাল বিরিয়ানির স্বাদ।

Advertisement

কাঁচা কাঁঠালের তরকারি তো কমবেশি সবাই নিশ্চয় খেয়েছেন, এবার না হয় স্বাদ পাল্টাতে স্বাদ নিন কাঁঠাল বিরিয়ানির। তাহলে আর দেরি কেন, জেনে নিন মজাদার কাঁঠাল বিরিয়ানির রেসিপি-

আরও পড়ুন: কাঁঠালের বীজ যেসব রোগের সমাধান দিতে পারে

উপকরণ

Advertisement

১. পোলাও চাল ৩ কাপ২. কাঁচা কাঁঠাল ২ কাপ৩. পেঁয়াজ কুচি ১ কাপ৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. রসুন বাটা ২ চা চামচ৬. জিরা গুঁড়া ১ চা চামচ৭. ধনিয়া গুঁড়া ১ চা চামচ৮. বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ৯. হলুদ গুঁড়া ১ চা চামচ১০. মরিচ গুঁড়া ১ চা-চামচ১১. লবণ স্বাদমতো১২. তেল আধা কাপ১৩. এলাচ১৪. দারুচিনি ও তেজপাতা কয়েকটি১৫. কাঁচা মরিচ ৮-২০টি১৬. বেসন ১ টেবিল চামচ ও১৭. ঘি ১ টেবিল চামচ।

আরও পড়ুন: কাঁচা কাঁঠালের কাবাব

পদ্ধতি

প্রথমে পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর কাঁচা কাঁঠালের খোসা ফেলে টুকরো করে কেটে নিন। কাঁঠালের টুকরোগুলো সামান্য হলুদ, মরিচ, জিরার গুঁড়া, আদা ও রসুন বাটা, লবণ ও বেসন মিশিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা রেখে দিন মেরিনেশনের জন্য।

Advertisement

এরপর প্যানে হালকা তেল গরম করে কাঁঠালের টুকরোগুলোর দু’পাশ হালকা ভেজে নিন। এরপর আরও একটু তেল গরম করে পেঁয়াজ ভেজে অর্ধেক তেল ও অর্ধেকটা ভাজা পেঁয়াজ তুলে রাখুন। এদিকে গরম মসলা ও বাটা মসলা প্যানে দিয়ে ভাজতে থাকুন।

আরও পড়ুন: কাঁঠালের বীজ খেলে শরীরে যা ঘটে

গুঁড়া মসলা, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। কিছুক্ষণ পর ভাজা কাঁঠাল ও ১ কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠে এলে কাঁঠালের টুকরোগুলো তুলে নিন। পেঁয়াজ ভাজার বাকি তেল ঢেলে দিন।

এবার পোলাও চাল ওই তেলে কয়েক মিনিট ভাজুন। এরপর ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। পানি অর্ধেক শুকিয়ে এলে কাঁঠালের টুকরো, কাঁচা মরিচ ৮-১০টি ও স্বাদ বুঝে লবণ দিয়ে নেড়ে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন।

আরও পড়ুন: কাঁচা কাঁঠালের এঁচোড় চিংড়ির রেসিপি

চাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে উপড়ে ১ টেবিল চামচ ঘি ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে আরও কয়েক মিনিট মৃদু আঁচে দমে রাখুন। এরপর চুলা বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল মজাদার কাঁঠাল বিরিয়ানি।

জেএমএস/জেআইএম