দেশজুড়ে

গাজীপুর সাফারি পার্কে জেব্রার পালে নতুন শাবক

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রা পালে যুক্ত হয়েছে নতুন শাবক। পার্কে জেব্রার সংখ্যা ২৫ থেকে বেড়ে তা দাঁড়িয়েছে ২৬ এ।

Advertisement

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জেব্রা শাবক জন্মের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত কয়েক সপ্তাহ ধরে মা জেব্রাটি জঙ্গলের ভেতরে অপেক্ষাকৃত ঠান্ডা কোনো স্থানে অবস্থান করছিল। ধারণা করা হচ্ছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে শাবকটির জন্ম হয়েছে। এসময় পালের অন্য সদ্যসরাও শাবকটিকে আগলে রাখে, নিরাপত্তা দেয়। এরই ফাঁকে কর্তৃপক্ষের নজরে আসে জেব্রা শাবকটি। নিরাপত্তার কথা বিবেচনা করে বিষয়টি আড়াল করে রাখা হয়েছিল।

পার্ক সূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে ২০১৩ সালের পর থেকে কয়েক দফায় জেব্রাগুলো আনা হয়। কোয়ারেন্টাইনের পর সেগুলো পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনীতে উন্মুক্ত করা হয়। সেখানে বেশ কিছু আফ্রিকান প্রাণীও রয়েছে।

Advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান বলেন, জেব্রা শাবক সাত থেকে আট মাস মায়ের দুধ খেয়ে থাকে। এরা পাল ধরে ঘুরে বেড়াতে পছন্দ করে। পালের অন্য সদস্যরাও নতুন সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করে। ১২ থেকে ১৩ মাস গর্ভকাল পার করে একটি নারী জেব্রা। প্রকৃতিতে এরা ২০ বছর বাঁচে। আবদ্ধ জোনে ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রেকর্ড রয়েছে।

তিনি আরও বলেন, পুষ্টিগুণের কথা চিন্তা করে মা জেব্রার খাবারে বেশ পরিবর্তন আনা হয়েছে। গাজর, ভুট্টা ও ভুসি বাড়িয়ে দেওয়া হচ্ছে নিয়মিত। ঘাসের পাশাপাশি তাদের ছোলাও দেওয়া হচ্ছে। জেব্রা শাবক ও মা জেব্রা সুস্থ আছে।

আব্দুর রহমান আরমান/এমআরআর/এমএস

Advertisement