লাইফস্টাইল

এয়ারকুলার কী? ব্যবহারের নিয়ম ও দাম জানুন

গরমে অনেকেই এয়ারকুলার ব্যবহার করেন স্বস্তি পেতে। এসির চেয়ে কম খরচ হওয়ায় এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রচণ্ড গরমে স্বস্তি পেতে এখন অনেকেই কিনছেন এয়ারকুলার।

Advertisement

বিশেষ করে যাদের এসি কেনার সামর্থ্য নেই, তারা এয়ারকুলার ব্যবহারেই সন্তুষ্ট হচ্ছেন। তবে অনেকেরই এয়ারকুলারের বিষয়ে তেমন ধারণা নেই।

আরও পড়ুন: ফ্রিজ কেনার আগে যে ৮ বিষয় জানা জরুরি 

যদি আপনি এয়ারকুলার কেনার কথা ভাবেন, তাহলে এয়ারকুলার সম্পর্কে কিছু বিষয় অবশ্যই জেনে রাখা জরুরি।

Advertisement

এয়ারকুলার কী ও কীভাবে কাজ করে?

এয়ারকুলার এমন একটি কৃত্রিম ডিভাইস, যেটি পানিকে বাষ্পে পরিণত করে, ঠান্ডা বাতাস সরবরাহ করে। এ কারণে ঘরের গরম তাপমাত্রা নিয়ন্ত্রিত হয়ে, ঠান্ডা বা শীতল হয়।

এয়ারকুলারের মধ্যে আসলে একটি পানির ট্যাংক থাকে। সেখানে পানি দিয়ে ভর্তি করে এয়ারকুলার চালু করলেই কুলারের পাখাটি ঘুরতে থাকবে ও ধীরে ধীরে ট্যাংকে থাকা পানি বাষ্পে পরিণত হয়ে ঘর শীতল করবে।

আরও পড়ুন: এসি কেনার আগে চেক করুন বিশেষ ৪ সুবিধা আছে কি না 

Advertisement

এয়ারকুলার ব্যবহারের সুবিধা

১. এয়ার কন্ডিশনারের তুলনায় কম ব্যয়বহুল২. কোনো রকম ইনস্টলেশনের ঝামেলা নেই৩. কম জায়গা দখল করে৪. এয়ারকুলার এক জায়গা থেকে অন্য জায়গায় সহজে সরানো যায় ৫. চাইলে এয়ারকুলার ভাড়া দিয়ে আয়ের রাস্তাও খুলতে পারেন।

আরও পড়ুন: বিদ্যুৎ বিল কমাতে ফ্রিজ ব্যবহারের নিয়ম 

এয়ারকুলার ব্যবহারের নিয়ম?

ঘরের সঠিক জায়গায় এয়ারকুলারটি ইনস্টল করেছেন কি না তা সবার আগে নিশ্চিত করুন। এটি এমন স্থানে রাখতে হবে যাতে অন্য ঘরেও ঠান্ডা বাতাস পৌঁছাতে পারে।

ঘর বেশি ঠান্ডা করতে এয়ারকুলার চালুর আগে বরফ পানি যোগ করুন। এতে ঘর বেশি ঠান্ডা হবে। নিয়মিত কুলিং প্যাডগুলো পরিষ্কার করুন। কারণ এতে ধুলাবালি বেশি জমে।

আরও পড়ুন: সারারাত এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে 

সপ্তাহে অন্তত একবার প্যাড পরিষ্কারের জন্য ব্রাশ ব্যবহার করতে পারেন। এর সঙ্গে সঙ্গে পানির ট্যাংকও পরিষ্কার করতে হবে ও তাতে কোথাও ফুটো বা ছিদ্র আছে কি না তা নিশ্চিত করে দেখতে হবে।

এয়ারকুলারের দাম কত?

আপনি বাজারে ভিশন ব্র্র্যান্ডের এয়ারকুলারগুলো ১২ হাজার ৫০০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। সঙ্গে পাবেন এক বছরের ওয়ারেন্টি।

আরও পড়ুন: দীর্ঘদিন বন্ধ থাকা এসি ও ফ্যান চালানোর আগে যা করবেন 

চাইলে অন্য ব্র্যান্ডেরও এয়ারকুলারও কিনতে পারেন। তবে যেটিই কিনুন না কেন তার আগে জেনে নিতে হবে গুণেমানে কোনটি আপনার জন্য সেরা।

জেএমএস/জিকেএস