ফিচার

পুরান ঢাকার ৫ ভৌতিক স্থান

মামুনূর রহমান হৃদয়বিজ্ঞানের ক্রমবর্ধমান উন্নতির পেছনে রয়েছে কৌতূহলী মনের নানা জিজ্ঞাসা। কৌতূহলী ও খুঁজে বের করার নেশায় মানুষ আবিষ্কার করেছে নতুন কিছু। আবার পৃথিবীতে এমন অনেক বিষয় বা ঘটনা রয়েছে যার ব্যাখ্যা এখনো মেলেনি। বিষয়গুলোকে অলৌকিক বা অতিপ্রাকৃতিক বলে সংজ্ঞায়িত করা হয়।

Advertisement

আর অলৌকিকতার প্রতি মানুষের আগ্রহ শুরু থেকে। আর তা যদি হয় জ্বীন-ভূতকে ঘিরে তাহলে মানুষের আগ্রহের কমতি নেই। আমাদের দেশে পুরান ঢাকায় এমন কিছু জায়গা রয়েছে যা ভৌতিক স্থান হিসেবে পরিচিত। এসব স্থানে গেলে ভূতের দেখা মিলবে কি মিলবে না তা বলা না গেলেও, ভয়ে শরীরের লোম দাঁড়াবে অবশ্যই। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু ভৌতিক স্থান সম্পর্কে-

মিষ্টির দোকানে জ্বীনপুরান ঢাকায় কিছু মিষ্টির দোকানে প্রায় সময় জ্বীনদের দেখা মিলে। শোনা যায় কিছু লোক কয়েকদিন পর পর রাতে এসে ১০-১২ কেজি মিষ্টি কিনে নিয়ে যায়। তারা যেই দোকানে ঢুকে সেই দোকানিকে আলো নিভিয়ে দিতে বলে। অন্ধকারে তারা আসে, অন্ধকারে চলে যায়। লোকগুলো উচ্চতায় অনেক লম্বা আর তাদের চেহারা এখন পর্যন্ত ভালো করে কেউ দেখেনি। পুরান ঢাকার বেশিরভাগ মিষ্টির দোকানের লোকেরাই তাদের কথা জানেন।

আরও পড়ুন: সভ্যতার বিকাশে মুসলিমদের আবিষ্কার

Advertisement

শাড়ি পরা বউপুরান ঢাকার একটি গার্লস স্কুলের সামনে দিয়ে প্রায় রাত ১২টার পর একটা বউকে হেঁটে যেতে দেখা যায়। যার পরনে থাকে লাল পাড়ের হলুদ শাড়ি। সে কোথা থেকে আসে এবং কোথায় যায় তা কেউ আজ পর্যন্ত শনাক্ত করতে পারেনি। অনেকেই নাকি বউটাকে দেখেছে। তবে সে কখনো কাউকে ভয় দেখিয়েছে বলে জানা যায়নি।

কেল্লার সুড়ঙ্গরহস্যের চাদরে ঘেরা লালবাগ কেল্লা। এর সুড়ঙ্গ নিয়ে তো আলোচনার কমতি নেই। আজ অবধি এই সুড়ঙ্গে প্রবেশ করে কেউ ফিরে আসেনি। নানা সমালোচনায় দুর্গের সুড়ঙ্গমুখ ব্রিটিশ আমলেই বন্ধ হয়ে গেছে। শোনা যায়, একদল বিদেশি গবেষকের রহস্য উদঘাটনের জন্য সুড়ঙ্গের মধ্যে দুটি কুকুর পাঠান। কিন্তু কুকুর দুটি আর ফিরে আসেনি। পরবর্তীতে শিকল বেঁধে আবার দুটি কুকুরকে পাঠানো হয়েছিল। তখন শিকল আসলেও কুকুরগুলো ফেরত আসেনি।

পরী বিবির সাক্ষাৎপরী বিবি বাংলার মুঘল সুবাহদার শায়েস্তা খানের কন্যা ও বাদশাহ আওরঙ্গজেবের পুত্র মুহম্মদ আজমের স্ত্রী। লালবাগ কেল্লা দুর্গের তিনটি প্রধান অংশের একটি হলো পরী বিবির মাজার। কিংবদন্তী অনুযায়ী, পূর্ণিমার রাতে লালবাগ কেল্লায় পরী বিবিকে দেখা যায়। নাচতে থাকা, গাইতে থাকা পরী বিবি কখনো কারও ক্ষতি করেছেন বলে লোকমুখে শোনা যায়নি।

আরও পড়ুন: কেবলই স্মৃতিময় অতীত!

Advertisement

ঘোড়ার পিঠে ঘুরে বেড়ানো সৈনিকলালবাগের আরেকটি রহস্য ঘোড়ায় চড়ে বেড়ানো এক সৈনিককে নিয়ে। নাম না জানা সেই সৈনিক প্রায় রাতে কেল্লার নামাজ কক্ষের আশপাশে কিছুক্ষণ ঘুরে চলে যায়। কথিত আছে, শায়েস্তা খানের আমলে ফজরের নামাজ পড়ার জন্য সৈনিকরা সবাই কেল্লায় একত্রিত হতেন। স্থানীয়দের মতে, লোকটিকে দেখা যায় রাত ৩টার আশপাশে। তবে নামাজ কক্ষের চারপাশ খুঁজেও চোর বা অন্য কোনো মানুষের উপস্থিতি পাওয়া যায়নি। তাই কে এই লোক, কোথা থেকে আসে, পুরো ব্যাপারটা এখনো রহস্যময়।

লেখক: শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী

কেএসকে/জিকেএস