তথ্যপ্রযুক্তি

বিজ্ঞাপনে ক্লিক করলেও হ্যাক হতে পারে ফোন

প্রতিনিয়ত হ্যাকাররা নতুন নতুন কৌশল বের করছে প্রতারণা করার। হ্যাকারদের যন্ত্রণায় স্মার্টফোন রক্ষা করা কঠিন হয়ে পড়েছে সাধারণ ব্যবহারকারীদের জন্য। এবার গুগল অ্যাডসের মাধ্যমে স্মার্টফোনে ভাইরাস প্রবেশ করাচ্ছে। এরপর ব্যবহারকারীর অজান্তেই চুরি করছে তার ব্যক্তিগত নানান তথ্য।

Advertisement

একটু খেয়াল করলেই দেখবেন যে কোনো ওয়েবসাইট খুললেই গুগল অ্যাডস দেখা যায়। হ্যাকাররা এখন এই বিজ্ঞাপনকেই হাতিয়ার করছে। এই লিঙ্কগুলোতে ক্লিক করলেই কোনো অ্যাপ ডাউনলোড হয়ে যাবে। আর তারই সঙ্গে ডিভাইসে ঢুকে পড়বে বাম্বলবি নামের একটি ম্যালওয়্যার। ব্যবহারকারীর ডিভাইসে ঢুকে ডেটা এবং ব্যাঙ্কের বিবরণ চুরি করাই লক্ষ্য।

সিকিওর ওয়ার্কসের একটি ব্লগ পোস্টে বলা হয়েছে, কাউন্টার থ্রেট ইউনিট বা সিটিইউর গবেষকরা দেখেছেন যে হ্যাকাররা গুগল অ্যাডসের সাহায্যে জুম, চ্যাটজিপিটি, সিগন্যালের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মে অসংখ্য ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে।

একটি নকল ওয়েবসাইটের মাধ্যমে হ্যাকাররা ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। বাম্বলবি ম্যালওয়্যারের কারণে সিস্টেম আক্রান্ত হতে পারে। বাম্বলবি হ্যাকারদের একটি প্রিয় ম্যালওয়্যার, যা আগে ফিশিং লিঙ্কের আকারে মেইল বা মেসেজের মাধ্যমে পাঠানো হত।

Advertisement

যখনই কোনো ডিভাইসে বাম্বলবি ম্যালওয়্যার আক্রমণ করে, তখন সেই ডিভাইসের সম্পূর্ণ ডেটা এবং ইন্টারনেটে যত ধরনের কাজ করা হবে তার তথ্য চলে যায় হ্যাকারে হাতে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে ব্যাংক অ্যাকাউন্ট সবই হ্যাক করতে পারে হ্যাকাররা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

Advertisement