মতামত

ঈদ বয়ে আনুক অফুরন্ত কল্যাণ

সৃষ্টিকর্তার অপার কৃপায় এক মাস সিয়াম সাধনা শেষ করে আজ আমরা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছি, আলহামদুলিল্লাহ।

Advertisement

এক মাস সিয়াম সাধনার পর পশ্চিম আকাশে শাওয়ালের একফালি চাঁদ ঈদুল ফিতরের বার্তা নিয়ে এসেছে। অন্যান্য উৎসব থেকে ঈদের পার্থক্য হল-সবাই এর অংশীদার। সবার মাঝে নিজেকে বিলিয়ে দেয়ার মধ্যে রয়েছে অপার আনন্দ। ঈদের দিন ধনী-গরিব নির্বিশেষে সবাই এককাতারে শামিল হয়ে মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি কামনা করে।

ঈদের আগের এক মাস সিয়াম সাধনার মাধ্যমে আমরা আত্মাকে পরিশুদ্ধ করি। অপরের দুঃখ-কষ্ট বুঝতে সচেষ্ট হই। রোজার প্রধান লক্ষ্য ত্যাগ ও সংযম। ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে ত্যাগের অনুপম দৃষ্টান্ত স্থাপন করতে পারলে তা হবে সবার জন্য কল্যাণকর।

ঈদ শুধু আনন্দ উৎসবের নাম নয় বরং মহান রাব্বুল আলামিনের পক্ষ থেকে মুসলিম মিল্লাতের জন্য একটি বিশেষ রহমত ও আল্লাহর দেয়া আদেশ। যার মাধ্যমে আমরা আল্লাহতায়ালার নৈকট্য ও সন্তুষ্টি অর্জন করতে পারি।

Advertisement

আল্লাহ ও রাসুলের (সা.) অপছন্দনীয় সকল কাজ থেকে বিরত থাকা এবং সারা মাস রোজা থাকার ফলে হৃদয় থেকে যে আনন্দ বের হয়ে আসে তা-ই প্রকৃত ঈদ। যারা পবিত্র মাহে রমজানের সারা মাস রোজা রেখেছে এবং অন্যান্য সব ইবাদত যথাযথ মনোনিবেশ সহকারে পালন করেছে মূলত তাদের জন্যই এই ঈদ প্রকৃত আনন্দের এবং ইবাদতের।

আমাদের এ ঈদ তখনই প্রকৃত ও চিরস্থায়ী আনন্দ হবে যখন আমরা একে অন্যের ব্যাথা অনুভব করে, এক দলবদ্ধ হয়ে প্রত্যেকে প্রত্যেকের দুঃখ কষ্ট দূর করার জন্য চেষ্টা করবো। যার ফলে এ ঈদ মহা ইবাদতে রূপ লাভ করবে।

আমরা যখন পরোপুরি স্থায়ীভাবে আমাদের গরীব ভাইদের অভাব দূরীকরণের দিকে দৃষ্টি নিবদ্ধ করব তখনই এটা আমাদের প্রকৃত ঈদ উদযাপন হবে।

তাই আমরা একে অপরের সুখ-দুঃখে পাশে দাঁড়াব আর ঈদ আনন্দে সবাইকে শামিল করে নিব। আমাদের কামনা- ঈদের আনন্দ পৌঁছে যাক সবার ঘরে ঘরে। সবার জীবন হয়ে উঠুক আনন্দময় ও উৎসবমুখর। শেষ করছি নজরুলের ঈদ মোবারক কবিতার কয়েকটি পঙক্তি দিয়ে। “ইসলাম বলে, সকলের তরে মোরা সবাই/সুখ-দুখ সম-ভাগ ক’রে নেব সকলে ভাই,/নাই অধিকার সঞ্চয়ের।/কারো আঁখি-জলে কারো ঝাড়ে কি রে জ্বলিবে দীপ?/দু’জনার হবে বুলন্দ-নসিব, লাখে লাখে হবে বদ্নসিব?/এ নহে বিধান ইসলামের।ঈদ-অল-ফিতর আনিয়াছে তাই নববিধান,/ওগো সঞ্চয়ী, উদ্বৃত্ত যা করিবে দান,/ক্ষুধার অন্ন হোক তোমার!/ভোগের পেয়ালা উপচায়ে পড়ে তব হাতে,/তৃষ্ণাতুরের হিসসা আছে ও পিয়ালাতে,/দিয়া ভোগ কর, বীর, দেদার।পথে পথে আজ হাঁকিব, বন্ধু, ঈদ মোবারক! আসসালাম!/ঠেঁটে ঠোঁটে আজ বিলাব শিরনী ফুল কালাম!বিলিয়ে দেওয়ার আজিকে ঈদ!/আমার দানের অনুরাগে রাঙা ঈদগা’ রে!/সকলের হাতে দিয়ে দিয়ে আজ আপনারে/দেহ নয়, দিল হবে শহীদ।”

Advertisement

ঈদুল ফিতর সবার জন্য বয়ে আনুক অফুরন্ত কল্যাণ। সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও ঈদ মোবারক।

লেখক: ইসলামী চিন্তাবিদ, গবেষক।

এইচআর/এমএস