ধর্ম

ঈদের দিনের করণীয় ও বর্জনীয় কাজ

ঈদুল ফিতর খুবই সন্নিকটে। তাই আসুন সেদিনের সুন্নাহ আমলসমূহ আগে থেকে জেনে নিয়ে সুন্নাহগুলো বাস্তবায়নের জন্য নিজেকে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করা উত্তম। তাহলো-১. অন্য দিনের তুলনায় ঈদের দিন সকাল সকাল ঘুম থেকে ওঠা।২. ঈদের দিন সকালে মেসওয়াক করা।৩. ঈদগাহে যাওয়ার আগে গোসল করা।৪. ইসলামি শরিয়ত সম্মত সাজ-সজ্জা করা।৫. সামর্থ অনুযায়ী উত্তম পোশাক পরা।৬. ঈদের দিন সুগন্ধি ব্যবহার করা।৭. ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার আগে মিষ্টি জাতীয় খাবার খাওয়া।৮. সকাল সকাল ঈদগাহে যাওয়া।৯. ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার আগে সাদাকায়ে ফিতর আদায় করা।১০. ঈদের নামাজ ঈদগাহে আদায় করা সুন্নাহ।১১. ঈদগাহে যাবার রাস্তা থেকে ভিন্ন রাস্তা দিয়ে ফেরা।১২. পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া।১৩. ঈদুল ফিতরের দিন ঈদগাহে যাওয়ার পথে নিঃশব্দে এ তাকবিরগুলো বলতে থাকা-> اَللهُ اَكْبَر اَللهُ اَكْبَر لَا اِلَهَ اِلَّا اللهُ وَاللهُ اَكْبَر اَللهُ اَكْبَروَلِلهِ الْحَمْدউচ্চারণ : ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ।’> اَللهُ اَكْبَر اَللهُ اَكْبَر اَللهُ اَكْبَروَلِلهِ الْحَمْد اَللهُ اَكْبَر وَأَجًلُّ اَللهُ اَكْبَر عَلَى مَا هَدَانَاউচ্চারণ : ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবার, আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ আল্লাহু আকবার ওয়া আঝাল্লু আল্লাহু আকবার আলা মা হাদানা।’> اَللهُ اَكْبَرْ كَبِيْراً اَللهُ اَكْبَر كَبِيْراً اَللهُ اَكْبَروَ أَجَلُّ اَللهُ اَكْبَر وَلِلهِ الْحَمْدউচ্চারণ : ‘আল্লাহু আকবার কাবিরা, আল্লাহু আকবার কাবিরা, আল্লাহু আকবার ওয়া আঝাল্লু, আল্লাহু আবর ওয়া লিল্লাহিল হামদ।’

Advertisement

ঈদের দিন বর্জনীয়১. ঈদের দিন এমন কোনো কাজ করা উচিত নয়, যা করতে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিষেধ করেছেন।২. ঈদের আনন্দ করতে গিয়ে অমুসলিমদের কোনো আচরণ, তাদের আদর্শ ও সংস্কৃতি মুসলমানদের জন্য গ্রহণ করা উচিত নয়।৩. ঈদের দিন আনন্দের নামে যে কোনো ধরনের অশ্লীল কাজ-কর্ম বর্জন করা মুমিন মুসলমানের জন্য আবশ্যক।৪. ঈদ উৎসব উদযাপনের নামে যে কোনো প্রকারের অশালীন খোলামেলা পোশাক পরা থেকে বিরত থাকা আবশ্যক।৫. ঈদের আনন্দের নামে নারী পুরুষের বেশ বা পোশাক পরা এবং পুরুষ নারীর বেশ বা পোশাক পরা নিষিদ্ধ।৬. ঈদের আনন্দের অজুহাতে ঈদের দিন বাদ্যযন্ত্র বাজানো, নাচানাচি করা, পটকা ফুটানো বা যে কোনো আতশবাজি সম্পূর্ণ বর্জন করা আবশ্যক।৭. ঈদের আনন্দের নামে নারীদের বেপর্দায় বাহিরে বের হওয়া বর্জনীয় কাজ।

আল্লাহ তাআলা সবাইকে ঈদের সুন্নাহ আমলগুলো পালন করার পাশাপাশি বর্জনীয় ও নিষিদ্ধ কাজগুলো থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

Advertisement