সাহিত্য

সকল প্রার্থনায় তুমি এবং অন্য কবিতা

জান্নাতুল নাঈম

Advertisement

সকল প্রার্থনায় তুমি

আমার সকল প্রার্থনায় তুমি ছিলেগভীর রাত থেকে শেষ রাতঊষা থেকে সন্ধ্যা পর্যন্তসন্ধ্যা থেকে রাত্রির দ্বিপ্রহরদুহাতের অশ্রুজলে তুমিই ছিলেপ্রথম প্রেমের ঢেউ খেলানো পাগলামিতে তুমি ছিলেশেষ প্রেমের শান্ত মেজাজেও তুমি ছিলেতবুও পৃথিবীর সব শূন্যতা বয়ে বেড়াইকেউ না জানুক তুমি তো জানোআমি তোমার জন্য রোজ পুড়ে যাইঅনিন্দ্য, যাবার বেলায় বলে যেওতুমি কেন আমায় ভালোবাসলে না?

আমার সকল শিশুসুলভ কথায় তুমি ছিলেআমার সকল অবুঝপনায় তুমি ছিলেআমার সকল পবিত্রতায় তুমি ছিলেআমার সকল ভালো চাওয়ায় তুমি ছিলেআমার সকল অনুপ্রেরণায় তুমি ছিলেতবুও পৃথিবীর সব দূরত্ব আমায় পোড়ায়কেউ না জানুক তুমি তো জানোতোমার জন্য আমি শ্রাবণকাল হয়ে যাইঅনিন্দ্য, একটি উড়ন্ত চিঠি লিখে দিওকেন তুমি আমায় ভালোবাসলে না?

Advertisement

এতটুকুন জানার পর-পৃথিবীর সব ভালোবাসাকে বিদায় জানাবো।

****

তোমায় সামনে পেয়ে

তোমাকে দেখামাত্রই সব ভুলেছিআমি কোথায় ছিলাম ভুলেছিকোথাও যাবো তা-ও ভুলেছিবাক্যেরা সব থেমে গিয়েছিলআমার মস্তিষ্ক, মননজুড়ে কেবলি তুমি ছিলেতোমায় সামনে পেয়ে পৃথিবীর সবই ভুলেছি।

Advertisement

তোমাকে দেখে আমি সব ভুলেছিকী উদ্দেশ্যে এতদূর এসেছি তা-ও ভুলেছিকোথায় যাবো কী করবো সব কিছুই ভুলেছিভীষণ ক্লান্ত শরীরের আমাকেও ভুলেছিতোমার আধো মুখ ঘোরের দেওয়ালে এঁকে নিয়েছিলামতাই পথে শহরের সব দেওয়াল তোমায় দেখেছি।

ঘোর ভাঙতেই আষাঢ় জল সব আমার চোখেজীবন আমাকেই সেই কবেই বলেছে-তুমি আমার কেউ নও-ভালো থেকো প্রথম প্রেমের প্রিয় ফুলতোমার সব ভালো থাকায় যে আমি সুখী হবো।

****

আলাপন

ভরা দুপুরে একখানা চিঠি দিয়েছিগভীরতর রাত্রিজুড়ে আলাপনে মেতেছিগানে গানে অপ্রকাশ্যে বাক্য উড়িয়ে দিয়েছিভরা নদীর মতো কতো দুঃখ জমা রেখেছিসুখের বাতায়ন সবটুকু জানিয়েছিসংসার না হোক-ভরা পাতে ডাল ভাতে নুন মরিচে জল ঢেলে না হোকগভীরতর কান্নায় হাতের মুঠোতে তোমায় না পাওয়া হোকতোমায় ভালোবাসি জানাতে পেরে এতটুকুনে সবটুকু পেয়েছি।

মধ্যরাতে তোমায় চিঠি দিয়েছিঅভিমানের ঘোরে তোমার সান্নিধ্য পেয়েছিছোট ছোট ছেলেমানুষি তোমার সঙ্গেই করেছিতোমার সৌন্দর্যের বর্ণনা দ্বিধাহীন করেছিতোমাকেই নিয়ে যত কবিতা রটিয়েছিদরজার ওপাশে তোমার ক্লান্তি মুখ না দেখা হোকগভীর রাতে চাঁদের আলোয় দুজনার আলাপন না হোকসব অনুভূতি তোমাকে বলেই তোমায় পেয়েছি।

এসইউ/জেআইএম