তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রামে রিলস বানানো আরও সহজ

মেটার মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের আছে কয়েক কোটি ব্যবহারকারী। প্ল্যাটফর্মটির সবচেয়ে বেশি জনপ্রিয় ফিচার হচ্ছে রিলস ভিডিও তৈরি করা এবং শেয়ার করা। বিভিন্ন ধরনের কনটেন্ট ক্রিয়েট করছেন ব্যবহারকারীরা রিলসে।

Advertisement

ইনস্টাগ্রামের রিলস জনপ্রিয় হওয়ার সঙ্গে সঙ্গে সংস্থাটি এতে একের পর এক নতুন ফিচার যুক্ত করছে। আগে রিল বানাতে গেলে যতটা সময় লাগত, তার থেকে অনেক কম সময়ে এখন একটি রিল বানানো যাবে, বলেই ঘোষণা দিয়েছে ইনস্টাগ্রাম। অর্থাৎ নতুন ফিচার যুক্ত হচ্ছে সাইটটিতে। যার মাধ্যমে ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন।

এই নতুন ফিচারে আপনি সহজেই ইনস্টাগ্রাম রিলে ট্রেন্ডিং অডিও এবং হ্যাশট্যাগগুলো খুঁজে পাবেন। অর্থাৎ আগে আলাদা করে অডিও খুঁজে, তা সেভ করে রিল বানাতে হত। কিন্তু এখন সহজেই রিল বানানোর সময় সব টেন্ড্রিং অডিও খুঁজে পাবেন।

ইনস্টাগ্রামে রিল এডিট করা আরও সহজ হয়ে যাবে। এ বিষয়ে মেটা জানিয়েছে যে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এখন সহজেই একটি রিলকে এডিট করে নিতে পারবেন। এডিটিংয়ের জন্য ভিডিও ক্লিপ, স্টিকার, অডিও বা লেখা এক স্ক্রিনে একসঙ্গেই আনতে পারবেন।

Advertisement

ফলে আলাদা আলাদা করে সব কিছুকে সিলেক্ট করে আনতে হবে না। আপনি আপনার পছন্দমতো যে কোনো লেখা বা অডিওকে বেছে নিয়ে একসঙ্গেই সবকিছুকে ভিডিওতে বসাতে পারবেন। ফিচারটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই ব্যবহার করতে পারবেন।

এছাড়াও এখানে সহজেই রিলের সময়সীমা দেখতে পাবেন। অর্থাৎ আগে রিল বানানোর সময় আলাদা করে ক্লিপের সময় দেখতে হত। কিন্তু এখন রিল বানানোর সময় পুরো রিলের সময় দেখে নিতে পারবেন। যা রিল এডিটকে আরও সহজ করে তুলবে।

এছাড়াও কন্টেট ক্রিয়েটররা মেটার পক্ষ থেকে উপহারও পাবেন। তবে এই উপহার নির্ভর করবে সেই রিল মানুষের মধ্যে কতটা জনপ্রিয়, তার উপর। ইনস্টাগ্রামে রিলস ফিচার যুক্ত হয়েছিল মূলত টিকটককে টেক্কা দিতেই। তবে টেক্কা দিতে না পারলেও বেশ জনপ্রিয়তা পেয়েছে এই ফিচার।

কেএসকে/জেআইএম

Advertisement