ক্যাম্পাস

মঙ্গল শোভাযাত্রায় ‘দাম কমাও জান বাঁচাও’ স্লোগান

মঙ্গল শোভাযাত্রায় ব্যতিক্রমী প্রদর্শনী করেছে গণতান্ত্রিক ছাত্রজোটের নেতাকর্মীরা। এসময় তারা বিভিন্ন প্রতিকৃতিতে প্রতিবাদমূলক স্লোগান লিখে প্রদর্শন করে।

Advertisement

এসবের মধ্যে ছিল হাতির প্রতিকৃতিতে ‘বিচার বহির্ভূত হত্যা বন্ধ কর’, ইলিশের প্রতিকৃতিতে ‘দাম কমাও জান বাঁচাও’, টেপা পুতুলে ‘ডিজিটাল অবলিশ ডিএসএ’ (ডিজিটাল সিকিউরিটি এক্ট বাতিল করো), ‘মুখ বন্ধ করে দেওয়া কি স্বাধীনতা’, ‘নববর্ষে পরাধীনতার শিকল ভাঙ্গো’, ‘চাল জুটে না ইলিশ কই পাবো’ ইত্যাদি লেখা প্রদর্শন করে। শুক্রবার (১৪ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হওয়া মঙ্গল শোভাযাত্রায় এ দৃশ্য দেখা যায়।

আরও পড়ুন: শান্তিময় পৃথিবীর প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক প্রগতি বর্মণ তমা জাগো নিউজকে বলেন, বৈশাখের আমন্ত্রণে সব সময় আমরা চাই গ্লানি, অপশক্তি, অভাব দূর হয়ে বাঙালির জীবনে আসুক শান্তি, মর্যাদা ও শুভশক্তি। এজন্য আমরা এবারের বৈশাখে বাংলাদেশের মানুষের বর্তমান দুরবস্থার কথা মঙ্গল শোভাযাত্রায় তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের আয়োজনের মধ্যে ভাত-মাছ, বাকস্বাধীনতা- এসবের স্বাধীনতা চেয়েছি। সেই সঙ্গে ডিজিটাল সিকিউরিটি আইন, বিচারবহির্ভূত হত্যা বন্ধ করার দাবি তুলে ধরেছি।

Advertisement

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রফিকুজ্জামান ফরিদ জাগো নিউজকে বলেন, বিচারবহির্ভূত হত্যা বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও দ্রব্যমূল্যের দাম কমানোর তিন দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ কর্মসূচি ছিল। কিন্তু কর্মসূচিতে ছাত্রলীগ আমাদের ওপর ন্যাক্কারজনকভাবে হামলা করেছে। তারপরও আমরা কর্মসূচি বাস্তবায়ন করেছি।

আরও পড়ুন: ‘আমরা ১৭ কোটি মানুষ ঐক্যবদ্ধ থাকতে চাই’

এদিকে গণতান্ত্রিক ছাত্রজোটের নেতারা এক প্রতিবাদলিপিতে বলেন, মঙ্গল শোভাযাত্রা বাঙালির জাতীয় জীবনে প্রতিবাদের সংস্কৃতি হিসেবে এসেছিল। স্বৈরাচারবিরোধী আন্দোলনের উত্তাল সময়ে এদেশের ছাত্র-জনতা বর্ষবরণকে স্বৈরাচার ও মৌলবাদের বিরুদ্ধে প্রতিবাদের হাতিয়ার হিসেবে গ্রহণ করেছিল। কিন্তু আওয়ামী লীগের আমলে নববর্ষ ও শোভাযাত্রাকে তার মূল চেতনা থেকে সরিয়ে স্রেফ আয়োজন সর্বস্ব করে তোলার ষড়যন্ত্র চলছে। এরই ধারাবাহিকতায় আজ শোভাযাত্রায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বাধা দেওয়ার ঘটনায় প্রতীয়মান হয় যে, সব ভিন্নমত দমনের ভয়াবহ ফ্যাসিস্ট সংস্কৃতির বহিঃপ্রকাশ এই সার্বজনীন উৎসবের মধ্যেও ঘটছে।

এএসবিডি/জেডএইচ/জেআইএম

Advertisement