জাতীয়

জাফরুল্লাহ চৌধুরী বলতেন লড়াই ছাড়া সমাধানের জায়গা নাই: সাকি

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা প্রয়াত ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রসঙ্গে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, শত সীমাবদ্ধতার পরও তিনি কাজ করতেন। রাজনৈতিক সংকটের এখনো সমাধান হয়নি। এই সংকটের সম্ভাব্য সমাধান কী হতে পারে সেটি তিনি বহুবার বলেছেন। বিভিন্ন রাজনৈতিক দলের আস্থার জায়গায় তিনি ছিলেন। তবে তিনি শেষ পর্যন্ত ভরসা করেছেন সংগ্রামের।

Advertisement

সাকি বলেন, আমাদের বারবার বলতেন, লড়াই ছাড়া সমাধানের জায়গা নাই। এই লড়াইয়ের প্রেরণা জাফরুল্লাহ ভাই আমাদের মধ্যে ছড়িয়েছেন। আগামী প্রতিটি লড়াইয়ে কোনো না কোনোভাবে তিনি উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সাকি।

আরও পড়ুন: মুক্তিযুদ্ধের পরও যুদ্ধ চালিয়ে গেছেন ডা. জাফরুল্লাহ

Advertisement

সাকি বলেন, তার যে বহুমাত্রিক কীর্তি, এটি দেশের মানুষের সংগ্রামে, জীবনে ও অর্জনে নানাভাবে প্রকাশ পেয়েছে। আমাদের পূর্ব প্রজন্ম তার দ্বারা যেভাবে অনুপ্রাণিত হয়েছে, বাংলাদেশের অনাগত প্রজন্মের কাছে, তাদের কাজে জাফরুল্লাহ আরও বেশি প্রাসঙ্গিক। বাংলাদেশের মানুষের জীবনে কোনো পরিবর্তন আনতে হলে জাফরুল্লাহ ভাই প্রাসঙ্গিক হবে। এসব বিষয়ে তার চিন্তা ছিল, তিনি কাজ করেছেন, লড়াই করার চেষ্টা করেছেন। বাস্তবায়নযোগ্য লক্ষ কী হতে পারে, সেটি সব সময় দাঁড় করানোর চেষ্টা করেছেন। সমাজে বাস্তব সম্মতভাবে কী পরিবর্তন আনা সম্ভব, সেখানে আমাদের সবার কাজ করা দরকার, এই বিষয়টার তাগিদ তিনি সব সময় দিয়েছেন। ভবিষ্যতের তরুণরা অনেক বেশি তাকে আঁকড়ে ধরবে। তার দ্বারা অনুপ্রাণিত হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ১০টার পর ফ্রিজিং ভ্যানে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়েছে। সেখানে মরদেহ রাখা হবে দুপুর ১টা পর্যন্ত। সেখানে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে ফুলেল শ্রদ্ধা জানাচ্ছেন তার সহকর্মী, বিশিষ্টজন, রাজনীতিকসহ সর্বস্তরের মানুষ।

এসএম/এমএইচআর/এএসএম

Advertisement