আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কাশ্মীরে জি-২০ সম্মেলনের আয়োজন, সমালোচনা পাকিস্তানের

কাশ্মীরের শ্রীনগরে জি-২০ সম্মেলনের একটি বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে বিবৃতি দিয়েছে পাকিস্তান। মে মাসে শ্রীনগরে বৈঠক আয়োজনের পরিকল্পনা প্রকাশ্যে আসতেই ভারতের কড়া সমালোচনায় সরব পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দাবি, শ্রীনগরে বৈঠকের আয়োজন করে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ভারত।

বিশ্বে প্রথম পাখিদের ভাইরাসে মানুষের মৃত্যু

Advertisement

এইচ৩এন৮ বার্ড ফ্লুতে চীনে এক নারীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রথম ভাইরাসটির সংক্রমণে কোনো মানুষের মৃত্যু হলো। তবে ভাইরাসের এই স্ট্রেনটি মানুষের মধ্যে সংক্রামক নয় বলেই আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাছাড়া এই স্ট্রেনটি সচরাচর মানুষের দেহে দেখা যায় না বলেও জানানো হয়েছে।

আল-আকসায় অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

রমজান মাস শেষ না হওয়া পর্যন্ত পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি বসতি স্থাপনকারী ও অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অর্থাৎ এই সময়ে শুধু মুসলমানরাই মসজিদে প্রবেশ করতে পারবে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’র কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মিয়ানমারে সামরিক বাহিনীর হামলায় শতাধিক নিহতের আশঙ্কা

Advertisement

মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা চালিয়েছে সামরিক বাহিনী। মঙ্গলবারের (১১ এপ্রিল) ওই হামলায় শতাধিক নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। চলমান গৃহযুদ্ধের মধ্যে এটি সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর মধ্যে একটি।

পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন থেকে না সরার অঙ্গীকার ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪ সালে। এই নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা আগেই দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সম্প্রতি ফৌজদারি অপরাধে অভিযুক্ত হওয়ার পর ট্রাম্পের প্রার্থিতা নিয়ে শঙ্কা তৈরি হয়। এবার তা উড়িয়ে দিয়ে ট্রাম্প জানান, প্রেসিডেন্ট নির্বাচন থেকে তিনি সরে দাঁড়াবেন না।

মায়ের নামে নালিশ করতে ১৩০ কিমি সাইকেল চালিয়ে দাদির কাছে গেলো বালক

বাবা-মায়ের ওপর রাগ করে কিশোর-কিশোরীরা অদ্ভুত, অনেক সময় দুঃখজনক ঘটনা ঘটিয়ে ফেলে। কিন্তু চীনে ১১ বছর বয়সী এক বালক যা করেছে, তা অনেকের কাছেই দুঃসাহসিক ব্যাপার। ঝগড়ার পর মায়ের নামে নালিশ করতে প্রায় ২৪ ঘণ্টায় ১৩০ কিলোমিটার সাইকেল চালিয়ে দাদির কাছে যাওয়ার চেষ্টা করেছে ছেলেটি।

মাইক্রোসফট-গুগলের পর এআই প্রতিযোগিতায় আলিবাবা

বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো যখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-ভিত্তিক চ্যাটবট তৈরির প্রতিযোগিতায় নেমে পড়েছে, তখন চীনা জায়ান্ট আলিবাবার পক্ষে কি আর হাত গুটিয়ে বসে থাকা সম্ভব! এ কারণে তারাও নাম লিখিয়েছে এ দৌড়ে। চ্যাটজিপিটি-বার্ডের আদলে আলিবাবাও আনতে চলেছে নিজস্ব এআই চ্যাটবট।

দু’দিনেও উদ্ধার হয়নি সাগরে ভাসমান ৪০০ অভিবাসনপ্রত্যাশী

দু’দিনেরও বেশি পেরিয়ে গেছে, ভূমধ্যসাগরে ভাসমান নৌকার ৪০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়নি এখনো। লিবিয়ার তবরুক থেকে রওয়ানা হওয়া নৌকাটিকে মঙ্গলবার (১১ এপ্রিল) সাহায্য করতে গেছে ইতালির কোস্ট গার্ড। তবে সেখানকার পরিস্থিতি সুবিধার নয়। নৌকাটির জ্বালানি শেষ, তলদেশ পানিতে ভরে গেছে, আরোহীদের কয়েকজনের জরুরি চিকিৎসাসেবা প্রয়োজন। তাছাড়া, বিরূপ আবহাওয়ায় নৌকাটি ডুবে যাওয়ারও আশঙ্কা রয়েছে।

ভারতে সামরিক স্টেশনের ভেতর গুলি, নিহত ৪

ভারতের পাঞ্জাবে একটি সামরিক স্টেশনের ভেতর গুলির ঘটনায় অন্তত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুধবার (১২ এপ্রিল) ভোরে ভাটিন্ডা সামরিক স্টেশনে এ ঘটনা ঘটেছে। সেনাবাহিনীর সাউথ ওয়েস্টার্ন কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনার পর থেকেই এলাকাটি ঘিরে রাখা হয়েছে এবং কুইক রিঅ্যাকশন টিম ভেতরে তল্লাশি চালাচ্ছে। খবর এনডিটিভির।

দাবদাহে জ্বলছে পশ্চিমবঙ্গ, তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই

পবিত্র রমজান মাসের শেষের দিকে এসে ভয়ংকর হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের তাপমাত্রা। এখনো গ্রীষ্মকাল শুরু হতে কয়েকদিন বাকি। কিন্তু এরই মধ্যে রাজ্যের বেশিরভাগ স্থানে উষ্ণতার রেকর্ড গড়েছে। কলকাতা ও আশপাশের জেলাতে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্ৰি সেলসিয়াসের কাছাকাছি চলে গেছে।

ইউক্রেনে লড়ছে পশ্চিমাদের বিশেষ বাহিনীও

অবশেষে সত্য প্রমাণিত হলো রাশিয়ার দাবি, গুমর ফাঁস হলো পশ্চিমাদের। রাশিয়া বহুদিন থেকেই বলে আসছে, ইউক্রেনে তারা শুধু কিয়েভ বাহিনীর বিরুদ্ধে নয়, ন্যাটোর বিরুদ্ধেও লড়ছে। তাদের সেই দাবি এবার সত্য প্রমাণ করলো সম্প্রতি ফাঁস হওয়া পেন্টাগনের গোপন নথিপত্র। নথিগুলো বলছে, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি ন্যাটো সদস্যের বিশেষ সামরিক বাহিনী ইউক্রেনে যুদ্ধের ময়দানে কাজ করছে।

এমএসএম/জেআইএম