আন্তর্জাতিক

চলতি মাসের শেষের দিকেই তাপমাত্রা পৌঁছাতে পারে ৪০ ডিগ্রিতে

পশ্চিমবঙ্গ প্রতিনিধি

Advertisement

মাত্রই শুরু হয়েছে এপ্রিল, বাংলায় যা চৈত্র মাস। সেই সঙ্গে চলছে চলছে পবিত্র রমজান। এর মধ্যেই চলতি মাসের শেষের দিকে প্রচন্ড গরমের পূর্বাভাস দিয়েছে কলকাতা আবহাওয়া দপ্তর। পাশাপাশি এও বলা হয়েছে, গরম কমার কোনো লক্ষণ তো নেই-ই, বরং পারদ আরও চড়তে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, ঈদ ও পহেলা বৈশাখের দিনে তাপমাত্রা পৌঁছাতে পারে ৪০ ডিগ্ৰিতে। তাছাড়া, পশ্চিমবঙ্গের কলকাতাসহ বিভিন্ন জেলা ও উপকূল সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা ক্রমেই বাড়বে।

আরও পড়ুন>> গ্রীষ্মের দাপট শুরু ভারতে

Advertisement

গতকাল রোববার (৯ এপ্রিল) কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্ৰি সেলসিয়াস। সোমবার (১০ এপ্রিল) থেকে দক্ষিনবঙ্গের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল। তাছাড়া পশ্চিমবঙ্গের বেশ কয়েকটা জেলার তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় ৪-৫ ডিগ্ৰি বাড়ার কথা বলা হয়েছে।

আবহাওয়া দপ্তর জানায়, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্ৰি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্ৰি সেলসিয়াস বেশি। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ দশমিক ৫ ডিগ্ৰি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্ৰি সেলসিয়াস বেশি।

আরও পড়ুন>> ভারতের মহারাষ্ট্রে গাছচাপা পড়ে ৭ জনের মৃত্যু

রোববারের (১৬ এপ্রিল) মধ্যে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্ৰি সেলসিয়াস ছুঁয়ে ফেলবে বলে আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। সোমবার আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

Advertisement

আলিপুর হাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলোতেও তাপমাত্রা বৃদ্ধি পাবে। তাছাড়া, কয়েক দিনের মধ্যেই সর্বোচ্চ তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

আরও পড়ুন>> রমজানে দাম বাড়ান না ত্রিপুরার ফল ব্যবসায়ীরা

এমন পরিস্থিতিতে যতটা সম্ভব দুপুর বেলা বাড়ি থেকে বের না হওয়া, একান্ত প্রয়োজনে বের হতে হলে ঢিলেঢালা সুতির ফুল হাতা পোশাক পরা, সানগ্লাস ব্যবহার করা, ছাতা রাখা ও অবশ্যই সঙ্গে পানি রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এসএএইচ