জাতীয়

দেশে তৃতীয় লিঙ্গের মানুষ ১২৬২৯ জন

দেশে সমন্বয়কৃত মোট জনসংখ্যা হলো ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৩৪ শতাংশ পল্লিতে ও ৩১ দশমিক ৬৬ শতাংশ শহরে বাস করেন।

Advertisement

এসব জনগোষ্ঠীর মধ্যে হিজড়া জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন। রোববার (০৯ এপ্রিল) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সভাকক্ষে পিইসি জরিপের আলোকে জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর সমন্বয়কৃত জনসংখ্যা প্রকাশ করে পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

জনশুমারি ও গৃহগণনা ২০২২- এ প্রায় ৮৬ হাজার (৮৫ হাজার ৯৫৭) জনের আংশিক তথ্য পাওয়া গেছে। তাদের লিঙ্গসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য পাওয়া যায়নি। এসব জনগোষ্ঠী পুরুষ না কি নারী অথবা তৃতীয় লিঙ্গের সে বিষয়ে কোনো কিছুই শনাক্ত করতে পারেনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

বিবিএস মহাপরিচালক মো. মতিয়ার রহমান বলেন, দেশে হিজড়া জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন। এছাড়া ৮৬ হাজার জনগোষ্ঠীর কোনো লিঙ্গ পরিচয় খুঁজে পায়নি।

Advertisement

হিজড়া জনগোষ্ঠী গণনায় বাদ পড়েছে কি? এমন প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, আমরা তথ্যে যা পেয়েছি তাই প্রকাশ করেছি। আসলে একটা পরিবারে হিজড়া জনগোষ্ঠী থাকলে আমাদের সমাজ এখনো ভিন্ন চোখে দেখে, এই ধরণের মন মানসিকতা থেকে আমাদের বের হতে হবে। তারাও কিন্তু আমাদের মতো কারোর না কারোর সন্তান। যারা সৃষ্টিগতভাবে হিজড়া তাদের গণনা করেছি। তবে কেউ যদি বৈজ্ঞানিক পদ্ধতিতে লিঙ্গ পরিবর্তন করে থাকে সেটা আমরা গণনায় ফাইন্ড আউট করি নাই।

এমওএস/এমএসএম