আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

আদানি বিদ্যুৎকেন্দ্র/ বাংলাদেশের জন্য নির্মিত ইউনিটে বাণিজ্যিক উৎপাদন শুরু

আল্ট্রা-সুপারক্রিটিক্যাল প্রযুক্তির আদানি পাওয়ার (ঝাড়খন্ড) লিমিটেডের ৮০০ মেগাওয়াটের একটি ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। পূর্ণ সক্ষমতায় চালু হলে ওই প্রকল্পে মোট ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের তিন রাজ্যে ফিরলো করোনাবিধি

Advertisement

ভারতে আবারও হু হু করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত কয়েকদিনে দেশটির বিভিন্ন রাজ্যে রেকর্ড সংক্রমণ লক্ষ্য করা গেছে। আর তার জেরে আবারও ফিরিয়ে আনা হয়েছে করোনাবিধি। সংক্রমণ নিয়ন্ত্রণে অন্তত তিনটি রাজ্যে মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। অন্য রাজ্যগুলোও জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

চলতি সপ্তাহেই সৌদি সফর করবে ইরানি প্রতিনিধিদল

রিয়াদে পুনরায় দূতাবাস খোলার প্রস্তুতি হিসেবে ইরানের একটি প্রতিনিধিদল চলতি সপ্তাহেই সৌদি আরব সফর করবে। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ এ তথ্য জানায়। এর আগে রোববার (৯ এপ্রিল) ইরান সফর করে সৌদি আরবের একটি কূটনৈতিক প্রতিনিধিদল।

হিজাব না পরা নারীদের শনাক্তে ক্যামেরা বসাচ্ছে ইরান

Advertisement

মাথায় হিজাব বা স্কার্ফ না পরা নারীদের শনাক্ত করতে উন্মুক্ত স্থানগুলোতে ক্যামেরা বসাচ্ছে ইরান। ইরানি পুলিশের দাবি, যথাযথ পোশাক না পরা নারীদের ক্রমবর্ধমান সংখ্যায় লাগাম টেনে ধরার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। শনিবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে ইরানি পুলিশ বলেছে, হিজাববিহীন নারীদের শনাক্ত করার পরে এর ‘পরিণাম সম্পর্কে সতর্কতামূলক বার্তা’ দেওয়া হবে।

জীবিত শিশুকে মৃত ঘোষণা দিলো হাসপাতাল

চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠলো পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের ঘাটাল সুপার স্পেশালিস্ট সরকারি হাসপাতালের বিরুদ্ধে। জীবিত শিশুকে মৃত বলে ঘোষণ দিলো হাসপাতালটি। এমনকি ডেথ সার্টিফিকেটও তুলে দেওয়া হয়েছিল শিশুটির পরিবারের হাতে।

রমজানে দাম বাড়ান না ত্রিপুরার ফল ব্যবসায়ীরা

রমজান এলে স্বাভাবিকভাবেই বাজারে বেড়ে যায় ফলের চাহিদা। অনেক জায়গায় দেখা যায়, চাহিদা বাড়লে দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। কিন্তু এর ব্যতিক্রম ত্রিপুরা। ফল ব্যবসায়ীরা বলছেন, রমজান উপলক্ষে ভারতীয় রাজ্যটিতে আলাদাভাবে কোনো দাম নির্ধারণ হয় না।

বিমানবন্দরে ড্রোন হামলা/ তুরস্ককে ক্ষমা চাওয়ার আহ্বান ইরাকের

ইরাকের উত্তর কুর্দিস্থানের সুলেইমানিয়াহ বিমানবন্দরে হামলা চালানোর অভিযোগে তুরস্ককে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ইরাক সরকার। এর আগে গত শুক্রবার (৭ এপ্রিল) সুলেইমানিয়াহ বিমানবন্দরে একটি ড্রোন হামলার ঘটনা ঘটে। এর পরপরই ইরাক দাবি জানায়, তুর্কি সেনাবাহিনীই এ হামলা চালিয়েছে।

ফ্রান্সে চারতলা ভবন ধস, আহত ৫

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় মার্সেই শহরের একটি চারতলা ভবন ধসে পড়ে পাঁচজন আহত হয়েছে। রোববার (৯ এপ্রিল) রাত ১২টা ৪০ মিনিটের পর হঠাৎ করে বিকট শব্দ হয়ে ভবনটি ধসে পড়ে। ভবনটিতে আগুন জ্বলতে থাকায় তাৎক্ষণিকভাবে ভবনটির নিচে আটকে পড়াদের উদ্ধারকাজ শুরু করা সম্ভব হয়নি।

নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা

নাইজেরিয়ায় দুটি পৃথক বন্দুকহামলায় অন্তত ৭৪ জন নিহত হয়েছেন। এ সপ্তাহে দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় বেনু রাজ্যে ঘটেছে এসব হামলার ঘটনা। পুলিশ ও স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। বেনু রাজ্য পুলিশের মুখপাত্র ক্যাথরিন অ্যানেন বলেছেন, শুক্রবার (৭ এপ্রিল) সন্ধ্যা থেকে শনিবার সকালের মধ্যে এমগবান স্থানীয় সরকার এলাকায় অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকদের একটি ক্যাম্প থেকে ২৮টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

গাজা-লেবাননের পর সিরিয়ায় ইসরায়েলের হামলা

সিরীয় ভূখণ্ড থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার জবাবে সিরিয়ায় পাল্টা গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী। লেবানন, গাজা, অধিকৃত পূর্ব জেরুজালেন ও পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতার মধ্যেই সিরিয়ায় এ হামলা চালালো দখলদার ইসরায়েল।

এসএএইচ/জিকেএস