তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েড ফোনের সিক্রেট যত কোড

স্মার্টফোনে সারাক্ষণ কোনো না কোনো কাজ করছেন। কখনো কথা বলায় কখনো আবার মেসেজিং কিংবা সোশ্যাল মিডিয়া স্ত্রোল করছেন। আবার ভিডিও দেখা কিংবা বই পড়ার জন্য হাতে আছে স্মার্টফোনটি। বলা যায় নিত্যসঙ্গী এখন স্মার্টফোন।

Advertisement

অ্যান্ড্রয়েড ফোনের সিক্রেট কোড সম্পর্কে জানেন কি? বেশির ভাগ মানুষই জানেন না বেশ কিছু ‘সিক্রেট কোড’-এর কথা। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘সিক্রেট কোড’ ব্যবহার করে হিডেন সেটিং অপশন এবং তথ্য আনলক করা যেতে পারে। এছাড়াও কোড জানা থাকলে আপনি নিজেই দেখে নিতে পারবেন আইএমইআইই নম্বর, ক্যামেরা ইনফরমেশন কিংবা ইনফো মেনু।

চলুন দেখে নেওয়া যাক কোন সিক্রেট কোডের মানে কি-

ইনফো মেনুঅ্যান্ড্রয়েড ফোনে ইনফরমেশন মেনু একবারে বের করতে হলে, কি-প্যাডে লিখুন *#*#4636#*#*। তাহলে একবারেই আপনি পৌঁছে যাবেন আপনার ফোনের ইনফো মেনুতে।

Advertisement

আরও পড়ুন: এবার ‘ফাইন্ড মাই ফোন’ ফিচার এলো অ্যান্ড্রয়েডে

ক্যামেরা ইনফরমেশনফোনের ক্যামেরা ইনফরমেশন জানতে টাইপ করুন *#*#34971539#*#*। আপনার ফোনের ক্যামেরার যাবতীয় তথ্য পেয়ে যাবেন এখানে। ক্যামেরার কোথাও সমস্যা বা পরিবর্তন করতে হবে কি না তাও দেখতে পাবেন এখানে।

আইএমইআইই নম্বরফোনের আইএমইআইই নম্বর জেনে রাখা খুবই জরুরি। খুব সহজে অ্যান্ড্রয়েড ফোনের আইএমইআইই নম্বর জানতে পারবেন। এজন্য কি-প্যাডে টাইপ করুন *#06#।

এফটিএ সফ্টওয়্যার ভার্সনআপনার সাধের অ্যান্ড্রয়েড ফোনটির এফটিএ সফ্টওয়্যার ভার্সন জানতে টাইপ করুন *#*#1111#*#*।

Advertisement

হার্ডওয়্যার ভার্সনফোনের হার্ডওয়্যার ভার্সন সম্পর্কে জানতে কি-প্যাডে টাইপ করুন *#*#2222#*#*।

ব্লুটুথ অ্যাড্রেসঅ্যান্ড্রয়েড ফোনের ব্লুটুথ অ্যাড্রেস জানতে চাইলে *#*#232337#*# টাইপ করুন কি-প্যাডে।

ডিভাইসের তথ্য মুছতে চাইলেদ্রুত আপনার ডিভাইস থেকে সব তথ্য মুছে ফেলতে ব্যবহার করতে পারেন এই কোডটি। এটিকে একটি ফ্যাক্টরি রিসেট হিসেবে ভাবতে পারেন। কি-প্যাডে টাইপ করুন *2767*3855#।

গুরুত্বপূর্ণ ফার্মওয়্যার তথ্য*#*#4986*2650468#*#* এই কোডটি ডিভাইসের ফার্মওয়্যার তথ্যের সঙ্গে যুক্ত মূল তথ্য প্রদান করে। কোডটি ফার্মওয়্যার তথ্য, পিডিএ, ফোন হার্ডওয়্যার এবং আরএফ কলের তারিখ বা উৎপাদনের তারিখ প্রদান করে।

পাওয়ার বাটনে পরিবর্তন আনতেযদি পাওয়ার বোতামের আচরণ পরিবর্তন করতে চান তবে আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন। জরুরি পরিস্থিতিতে আপনার ডিভাইসটি দ্রুত বন্ধ করতে চান তখন *#*#7594#*#* কোডটি ব্যবহার করতে পারেন।

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/জেআইএম